সংক্রমণ রুখতে এক মাস লকডাউনের সিদ্ধান্ত সিঙ্গাপুরের

  © সংগৃহীত

করোনা আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। এরই মধ্যে অন্তত ২০০টি দেশে ছড়িয়ে পড়েছে এ ভাইরাস। এ ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১০ লাখ ৩০ হাজার এবং মৃতের সংখ্যা ৫৪ হাজার ছাড়িয়েছে।

কোনো ভাবেই দমানো যাচ্ছে না করোনাভাইরাস আক্রান্তের সংখ্যায়। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও।

এরই মধ্যে প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণ রুখতে এক মাসের লকডাউন ঘোষণা করলো সিঙ্গাপুর। আগামী মঙ্গলবার(৭ এপ্রিল) স্থানীয় সময় মধ্যরাত থেকে শুরু হবে এই লকডাউন। শুক্রবার এ ঘোষণা করেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং।

তিনি জানিয়েছেন, লকডাউন চলাকালীন দেশের অত্যাবশ্যকীয় পরিষেবা ছাড়া সমস্ত দফতর বন্ধ থাকবে। এখন পর্যন্ত সিঙ্গাপুরে ১,০৪৯ জনের শরীরে মিলেছে কোভিড-১৯। এর মধ্যে মৃত্যু হয়েছে পাঁচজনের।

নতুন নির্দেশনা অনুযায়ী, খাদ্যপ্রতিষ্ঠান, বাজার, সুপারমার্কেট, হাসপাতাল, ক্লিনিক, জরুরি পরিবহন ও প্রধান ব্যাংকিং সেবাগুলোই শুধু চালু থাকবে। এর বাইরে যাবতীয় ব্যবসাপ্রতিষ্ঠান, স্কুল, অনুষ্ঠান বন্ধ। তবে নিষেধাজ্ঞা চলাকালে বিকল্প উপায়ে (অনলাইনে) শিক্ষার্থীদের গৃহশিক্ষার ব্যবস্থা করা হবে।

এই নির্দেশনা আগামী ৭ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত কার্যকর থাকবে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসলে এর সময়সীমা আরও বাড়ানো হতে পারে।


সর্বশেষ সংবাদ