দেশে ১৪ স্থানে করোনা পরীক্ষা হচ্ছে, ঢাকায় নয়টি

  © ফাইল ফটো

করোনভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তে দেশের ১৪টি ল্যাবে কোভিড-১৯ পরীক্ষা শুরু হয়েছে। এরমধ্যে ঢাকায় ৯টি এবং ঢাকার বাইরে পাঁচটি ল্যাব রয়েছে। আরও তিনটি বিভাগীয় শহরে ল্যাব প্রস্তুতের কাজ চলছে বলে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে।

বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (এমআইএস) এক সংবাদ সম্মেলনে বলেন, ‘প্রতিটি উপজেলা থেকে অন্তত দুজনের নমুনা সংগ্রহ করা হবে। এতে অন্তত এক হাজার নমুনা সংগ্রহ করা যাবে।’

অবশ্য সে লক্ষ্য পূরণ হচ্ছে না বলে জানা গেছে। জানা গেছে, প্রস্তুত থাকলেও সক্ষমতা অনুযায়ী ল্যাবগুলোয় নমুনা সরবরাহ করতে পারছে না অধিদপ্তর। এজন্য জনবল, গাড়ি ও সরঞ্জামের অভাব রয়েছে। এছাড়া সব প্রতিষ্ঠানের স্বাধীনভাবে নমুন সংগ্রহনের সুযোগ নেই।

ল্যাবগুলো সমন্বয়ের দায়িত্বে আছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা। তিনি বলেন, পরীক্ষার পরিধি বাড়ানোর অংশ হিসেবে ১৪টি ল্যাবে কাজ চলছে।’ বাকি সীমাবদ্ধতাগুলো শিগগিরই কেটে যাবে বলেও জানান তিনি।

আইইডিসিআর শুরুতে এককভাবে পরীক্ষা করলেও এখন অন্য ল্যাবেও পরীক্ষা হচ্ছে। এ পর্যন্ত এক হাজার ৬৩৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তবে তা ১৭ কোটি জনসংখ্যার তুলনায় অনেক কম বলে মনে করছেন অনেকে।

জানা গেছে, করোনা পরীক্ষার ল্যাবগুলোর মধ্যে রয়েছে, আইইডিসিআর, জনস্বাস্থ্য প্রতিষ্ঠান, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) ও ইনস্টিটিউট ফর ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভ (আইডেশি)। এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা শিশু হাসপাপাতাল পরীক্ষা করছে।

সশস্ত্র বাহিনীর সদস্যদের জন্য কাজ শুরু করেছে ইনস্টিটিউট অব আর্মড ফোর্সেস প্যাথলজি। এছাড়া ঢাকা মেডিকেল কলেজ ও ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিনেও পরীক্ষা শুরু হয়েছে।

ঢাকার বাইরে চট্টগ্রামের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি), কক্সবাজার সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, আইইডিসিআর, ময়মনসিংহ, রাজশাহী ও রংপুর মেডিকেল কলেজে পরীক্ষা শুরু হয়েছে।

অবশ্য স্বাস্থ্যমন্ত্রী প্রতিটি জেলায় একটি করে পরীক্ষা কেন্দ্র স্থাপনের কথা বললেও সে বিষয়ে অগ্রগতি জানা যায়নি। তবে খুলনা ও সিলেট মেডিকেলে আগামী সপ্তাহে কাজ শুরু হতে পারে। অবশ্য বরিশাল শের-ই-বাংলা মেডিকেলে এ কাজ শুরু হতে আরও বিলম্ব হতে পারে বলে জানা গেছে। পাশাপাশি একটি বেসরকারি হাসপাতালেও করোনা পরীক্ষার তথ্য মিলেছে।