দিল্লির তাবলিগ-জামাতের ৯ হাজার মানুষের করোনা হতে পারে

ভারতে করোনা আক্রান্তদের ‘হটস্পট’ হয়ে উঠেছে দিল্লির নিজামুদ্দিনে সাদপন্থী হিসেবে পরিচিত একটি মসজিদকেন্দ্রিক ‘তাবলিগ জামাত’। গত ১৬ মার্চ সেখানে উপস্থিত ছিল প্রায় ৯ হাজার মানুষ। ভারতের কেন্দ্রীয় সরকার বলছে, তাবলিগ-জামাতের অনুষ্ঠানের সঙ্গে অন্তত সাত হাজার ছয়শ জন ভারতীয় এবং এক হাজার তিনশ বিদেশি যুক্ত ছিলেন। স্বাভাবিকভাবেই এই আট হাজার নয়শ মানুষের করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এখন পর্যন্ত প্রায় নয় হাজার মানুষ তাবলীগ-জামাতের অনুষ্ঠানে ছিলেন বলে সন্দেহ করা হলেও, সংখ্যাটা পরে বাড়তে পারে। এই শঙ্কা আপাতত চিন্তায় রাখছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। বুধবার স্বাস্থ্য মন্ত্রণালয় সব রকম ধর্মীয় কার্যকলাপ এড়িয়ে যেতে অনুরোধ করেছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও বিভিন্ন রাজ্য সরকারের দেওয়া তথ্য অনুসারে সারা ভারতে নিজামুদ্দিনের ধর্মসভায় হাজির থাকা প্রায় চারশ জন করোনা আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত তামিলনাড়ুতে। দক্ষিণের রাজ্যটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৯০ জন।

দক্ষিণের আরেক রাজ্য অন্ধ্রপ্রদেশে আক্রান্ত হয়েছেন ৭১ জন। সারা ভারতের ২৩টি রাজ্য ও চারটি কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে মোট এক হাজার তিনশ ছয় জন বিদেশিকে শনাক্ত করা হয়েছে। এর মধ্যে এক হাজার ৫১ জনকে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। ২১ জনকে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। সরকারের পক্ষ থেকে সব রকম চেষ্টা করা হচ্ছে ওই অনুষ্ঠানে অংশ নেওয়া ভারতীয়দের সন্ধান পাওয়ার।

এরই মধ্যে নিজামুদ্দিনের ধর্মীয় অনুষ্ঠানে যোগ দেওয়ার পর অংশগ্রহণকারীরা যে পাঁচটি ট্রেনে সফর করেছিলেন সেই পাঁচটি ট্রেনের সন্ধান পাওয়া গেছে। সেই ট্রেনগুলোতে থাকা বাকি যাত্রীদের খোঁজ চালাচ্ছে রেল কর্তৃপক্ষ। গতকালই দিল্লির ওই এলাকা থেকে দুই হাজার তিন শতাধিক মানুষকে বের করে এনেছে দিল্লি পুলিশ। এদের মধ্যে ছয় শতাধিক মানুষকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে স্বাস্থ্য পরীক্ষার জন্য।


সর্বশেষ সংবাদ