৮০ বছরের নারীর করোনা জয়ে ভরসা পাচ্ছেন সেব্রিনা ফ্লোরা

দেশে করোনা ভাইরাসের চিকিৎসা নিয়ে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ জন। তাদের মধ্যে রয়েছেন একজন ৮০ বছরের নারীও। এ বয়সে করোনা জয়ের বিষয়টিকে সরকার ইতিবাচক দিক বলে বিবেচনা করছে বলে জানান রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। এত বেশি বয়স্ক মানুষ করোনা জয় করলেন—এটা বড় একটি ভালো লাগার ব্যাপার বলেও স্বস্তি প্রকাশ করেন তিনি।

এর ফলে ঝুঁকিতে থাকা বয়স্ক মানুষ ভরসা পাবে বলে মনে করেন মীরজাদী। তিনি বলেন, নতুন করে সুস্থ হওয়াদের মধ্যে একজনের বয়স ৮০ বছরের ওপরে, যিনি একজন নারী, যাঁর করোনা জয়ের বিষয়টিকে সরকার ইতিবাচক দিক বলে বিবেচনা করছে। সুস্থ হওয়া বাকি তিনজনের মধ্যে একজন চিকিৎসক ও একজন নার্স রয়েছেন। এ পর্যন্ত দেশে এক হাজার ৩৩৮ জনের নমুনা পরীক্ষার মধ্যে করোনা শনাক্ত হয়েছেন ৪৯ জন।

ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ‘সবাই যেহেতু জানে সবচেয়ে বেশি ঝুঁকি রয়েছে বয়স্ক মানুষের মধ্যে, তাই বয়স্ক মানুষ বেশি আতঙ্কিত হয়ে আছেন। এ ক্ষেত্রে যখন আমাদের দেশেই একজন এত বেশি বয়স্ক মানুষ করোনা জয় করলেন—এটা আমাদের জন্য বড় একটি ভালো লাগার ব্যাপার। বিশেষ করে বয়স্ক মানুষ এখন কিছুটা হলেও সাহস ভরসা পাবেন। তাঁরা কিছুটা হলেও স্বস্তি পেতে পারেন।’

বয়স্ক মানুষের উদ্দেশে ড. ফ্লোরা আরো বলেন, বয়স্ক হলেই যে করোনায় আক্রান্ত হলে আর বাঁচা যায় না, এ কথা ঠিক নয়। সতর্ক থাকলে এবং সময়মতো চিকিৎসা ব্যবস্থাপনার আওতায় আসতে পারলে যে অনেকে সুস্থ হয়ে ওঠে সেটা এখন বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশেই দেখা যাচ্ছে।

সোমবার ব্রিফিংয়ের একপর্যায়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক যুক্ত হন। করোনা মোকাবেলায় চিকিৎসক-নার্সসহ অন্যদের নিরলস পরিশ্রমের জন্য তিনি ধন্যবাদ জানান। তবে অনেক এলাকায় চিকিৎসা না দেওয়া নিয়ে কিছুটা অসন্তোষ প্রকাশ করেন মন্ত্রী। এ সময় তিনি বলেন, ‘অনেক জায়গা থেকে অভিযোগ পাওয়া যায় ডাক্তাররা চেম্বার করেন না, এটা হওয়া উচিত না। আপনারা সবাই যার যার মতো দায়িত্ব পালন করলে মানুষ আরো বেশি উপকার পাবে।’

মন্ত্রী বলেন, ‘আমাদের দেশে করোনা পরিস্থিতি অনেকটাই ভালো অবস্থায় আছে। তবে সবারই উচিত সরকারের নির্দেশনা মেনে চলা নিজের ও অন্যের স্বার্থে।’ তিনি জানান, ইতিমধ্যেই আরো নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) প্রস্তুত হয়েছে, ভেন্টিলেটর স্থাপন করা হচ্ছে। দেশের বিভিন্ন জায়গা থেকেই পরীক্ষা করা যাবে।

সোমবার সংবাদ সম্মেলনে বলা হয়েছে, দেশে গত ২৪ ঘন্টার মধ্যে ১৫৩ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তাদের মধ্যে একজন করোনায় আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। তাঁর বয়স ২০ বছর। তিনি একজন নারী।

সরকারি ওই মুখপাত্র বলেন, আগের দুই দিন রোগী না পাওয়ার খবরে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মানুষের মধ্যে এক ধরনের স্বস্তি বোধ দেখা দেয়। ফলে তারা সতর্কতার কথা ভুলে গিয়ে ঘর থেকে বের হতে শুরু করে, কিন্তু সবার মনে রাখা উচিত, দু-এক দিন রোগী শনাক্ত না হলে বাংলাদেশ করোনামুক্ত মনে করার কোনো কারণ নেই। সবাইকে সরকারের নির্দেশ মেনে ঘরে থাকবে হবে।


মন্তব্য