কোয়ারেন্টাইন ট্র্যাকার অ্যাপ তৈরি করল দেশের ৬ তরুণ প্রকৌশলী

  © প্রতীকী ছবি

করোনাভাইরাস বিস্তার রোধে কোয়ারেন্টাইন ট্র্যাকার অ্যাপস তৈরি করছে দেশের ৬ তরুণ প্রকৌশলী। অ্যাপ নির্মাতারা জানিয়েছেন, ট্র্যাকিং অ্যাপটিতে জিপিএস এবং ফেস সনাক্তকরণ সিস্টেম ব্যবহার করা হয়েছে।

অ্যাপটির ডিজাইনার ফাহিম আজিজ, অরূপ গোল্ডার ধ্রুব, নাইম রেজা, সাকিব হাসান সৌরো, ধনঞ্জয় বিশ্বাস এবং ফয়সাল আহমেদ শুভ।

তারা হলেন প্রখ্যাত শিক্ষার্থী স্টার্ট-আপ ‘ব্যাকপ্যাক’ এ কর্মরত প্রকৌশলী। তারা বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট), যুক্তরাষ্ট্রের উসটার কলেজ এবং  সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি (সাস্ট) বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী।

অ্যাপ নির্মাতারা জানিয়েছেন, অ্যাপটিতে জিপিএস (গ্লোবাল পজিশনিং সিস্টেম) এবং ফেস ডিটেকশন সিস্টেম ব্যবহার করা হয়েছে যা সরকারকে আলাদা আলাদাভাবে ব্যক্তিদের ট্র্যাক করতে সহায়তা করবে।

যদিও বিদেশ থেকে বাংলাদেশে আসা প্রবাসীদের জন্য সরকার ১৪ দিনের হোম কোয়ারেনটাইন বাধ্যতামূলক করেছেন, তবুও তাদের নিয়ন্ত্রণে রাখা বর্তমানে একটা সংগ্রামের বিষয়।

অ্যাপ নির্মাতা টিমের নেতা সাকিব হাসান বলেন, চীন, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান এবং সিঙ্গাপুরের মতো দেশগুলো এতদিন পর্যন্ত করোনভাইরাস মহামারীর বিস্তারকে ধরে রাখতে সফল হয়েছে। কারণ তারা প্রযুক্তি ব্যবহার করে কোয়ারান্টাইন প্রোগ্রামটি একটি বৃহৎ পরিসরে নিয়ন্ত্রণ করেছে।

তিনি বলেন, আমরা যদি আমাদের দেশে বিপুল সংখ্যক লোককে কোয়ারেন্টাইনে রাখতে চাই, তবে ম্যানুয়ালি এটি করা প্রায় অসম্ভব। তাই আমরা এই বিষয়ে সরকারের সহায়তার প্রত্যাশা করি এবং আশা করি তারা অ্যাপটি ব্যবহার করে মহামারির বিরুদ্ধে লড়াইয়ে তাদের কার্যক্রম আরও বাড়িয়ে তুলবে।

দেশের বর্তমান পরিস্থিতিতে প্রযুক্তির মাধ্যমে জাতিকে সাহায্য করার লক্ষ্যে তিনি বলেন, তারা সবার জন্য অ্যাপটি খোলার চিন্তা-ভাবনা করছেন।


সর্বশেষ সংবাদ