৫ পরামর্শ মানলে দূর হবে করোনা: বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধানের ভিডিওবার্তা

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ট্রেড্রস অ্যাডহানম
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ট্রেড্রস অ্যাডহানম

করোনাভাইরাস বা কোভিড-১০ সংক্রমণ রোধে জনসাধারণের সচেতনতায় একটি ভিডিওবার্তা দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ট্রেড্রস অ্যাডহানম। এতে করোনা প্রতিরোধে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পুষ্টিকর খাবার খাওয়ার পাশাপাশি মানসিক শক্তি বাড়ানোর পরামর্শ দিয়েছেন তিনি। ভিডিও বার্তায় করোনায় সুস্থ থাকার ৫ উপায় জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। বলেছেন, ‘বিশ্বের মানুষ প্রতিক্ষণে পরিবর্তন হচ্ছে। এ ক্ষেত্রে আমার পরিবারও ব্যতিক্রম নয়। আমার কন্যাও অনলাইনে ক্লাস করছে, কারণ তার স্কুল বন্ধ।’

পৃথিবীকে শান্তি দিতে আপনাকেই আপনার শারীরীক ও মানসিক অবস্থা ঠিক রাখতে হবে। এ সময় করোনাকে দূরে রাখতে ৫টি পরামর্শ দেন তিনি। পরামর্শগুলো হলো- 

১. স্বাস্থ্যকর খাবার খাওয়া: সুস্থ থাকার প্রধান উপায় হলো পুষ্টিযুক্ত স্বাস্থ্যকর খাবার খাওয়া। এতে শরীরের রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়বে এবং ঠিকভাবে কাজ করবে।

২. মদ্যপান সীমা রাখা: করোনাভাইরাসের এই সময়ে সুস্থ থাকতে হলে মদ্যপানে দায়িত্বশীল হতে হবে। সীমার বাইরে পান করা উচিত নয়। চিনিযুক্ত পানীয় পরিহার করতে হবে।

৩. ধূমপান না করা: সুস্থ থাকতে হলে ধূমপান করা যাবে না। কোভিড ১৯ ভাইরাসে আক্রান্ত হলে ধূমপানের কারণে মারাত্মক রোগগুলো বৃদ্ধি পায়।

৪.শারীরিক কসরত করা : সুস্থ থাকার জন্য শারীরিক কসরত করার কোনো বিকল্প নেই। যদি বাইরে যাওয়ার অনুমতি থাকে তাহলে প্রাপ্ত বয়স্ককে ৩০ মিনিট ও শিশুদের ১ ঘণ্টা দৌড়াতে হবে। আর নাহয় বাসায়ই বিভিন্ন ব্যায়াম-ইয়োগা করা যেতে পারে। অফিসের কাজ বাসায় করলে এক পজিশনে না করা। ৩০ মিনিট পরপর তিন মিনিটের বিরতি নেয়া।

৫. মানসিক স্বাস্থ্য সুরক্ষা : মহামারির এই সময়ে মানসিকভাবে শক্ত থাকা খুবই জরুরি। এই সময়ে মানসিক অশান্তি থাকা, চাপ অনুভব করাটা স্বাভাবিক। পরিচিত ও বিশ্বস্তজনের সঙ্গে কথা বলে মানসিক অশান্তি থেকে দূরে থাকা যেতে পারে। কমিউনিটির অন্য মানুষদেরকে সাধ্য অনুযায়ী সহোযোগিতা করা। প্রতিবেশি, বন্ধু ও পরিবারের সদস্যদের খোঁজখবর রাখা। গান শোনা, বই পড়া ও গেম খেলা যাতে পারে। যদি সমস্যা হয় তাহলে সংবাদ দেখা থেকে দূরে থাকা। দিনে একবার কিংবা দুইবার নির্ভযোগ্য গণমাধ্যম থেকে দেশ-বিদেশের খোঁজ-খবর নিলেই হবে।


সর্বশেষ সংবাদ