করোনা ভাইরাসের প্রতিষেধক প্রস্তুত!

করোনা ভাইরাসের প্রতিষেধক প্রস্তুত করা হয়েছে বলে দাবি করেছে মার্কিন কোম্পানি মডের্না। ভাইরাসটি ছড়িয়ে পড়ার পর থেকেই এর প্রতিষেধক নিয়ে গবেষণা শুরু করে তারা। এবার এই প্রতিষেধক পরীক্ষা করা হবে মানবদেহে। এরপরই এর বাজারজাত শুরু হবে বলেও মার্কিন কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়েছে। খবর ইন্ডিয়া টাইমসের।

ভারতীয় সংবাদমাধ্যমটির পক্ষ থেকে বলা হয়, করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকেই এর প্রতিষেধক নিয়ে গবেষণা শুরু করে মডের্না। আর প্রতিষেধক প্রস্তুত হওয়ার পর তারা মার্কিন সরকারের কাছে এর নমুনা দিয়েছে। মডের্না কোম্পানির পক্ষ থেকে জানানো হয়, করোনা প্রতিষেধকের জন্য রোগীকে দুটি ডোজ ব্যবহার করতে হবে। এই দুটি ডোজ দিলে একজন রোগীরা করোনা থেকে সেরে উঠবেন পাশপাশি অন্যদের থেকে আর আক্রান্তও হবেন না। কোম্পানিটির পক্ষ থেকে আরো বলা হচ্ছে, আগামী জুলাই মাসের মধ্যেই প্রতিষেধকটি দিয়ে মানবদেহে পরীক্ষা চালানো হবে। কোন রকম ঝুঁকি ছাড়াই সফলভাবে মানবদেহে করোনা ভাইরাসের প্রতিষেধকের পরীক্ষা চালানোর জন্যই কোম্পানিটির পক্ষ থেকে সময় বেশি নেয়া হচ্ছে বলে জানা গেছে।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।


সর্বশেষ সংবাদ