মেয়েরা বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন পাবে: স্বাস্থ্যমন্ত্রী

  © সংগৃহীত

দেশের সব ১৮ বছরের কম বয়সী মেয়েদের জন্য বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। শনিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর এফডিসিতে নারীর মর্যাদা অক্ষুন্ন রাখতে যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার বিষয়ক বিতর্ক প্রতিযোগিতার গ্র্যান্ড ফাইনাল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

এসম জাহিদ মালেক বলেন, “১৮ বছরের কম বয়সের মেয়েদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেওয়া হবে। বিশেষত, গ্রামে থাকা নারীরা এই স্যানিটারি ন্যাপকিন কিনতে না পারার কারণে নানা ধরনের অসুখে পড়েন। তাই, সরকারিভাবে এই স্যানিটারি ন্যাপকিন প্রদানের ফলে দেশের দূর-দূরান্তে ছড়িয়ে থাকা অসহায় দরিদ্র নারীরা খুব বেশি উপকৃত হবেন।”

ডিবেট ফর ডেমোক্রেসি এর সভাপতি হাসান আহমেদ চৌধুরী কিরণের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন স্বাস্থ্য-শিক্ষা বিভাগের সচিব আলী নূর, ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহসহ অন্যরা।

সভাপতির বক্তব্যে ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ বলেন, ব্র্যাকের অন্যতম উদ্দেশ্য হচ্ছে সামাজিক কুসংস্কার দূর করে সমাজের ইতিবাচক পরিবর্তন নিয়ে আসা। পুরুষতান্ত্রিকতার বিপক্ষে আমাদের চাওয়া নারীতন্ত্রের বিকাশ নয়, বরং নারী-পুরুষের সমতা প্রতিষ্ঠা করাই আমাদের কাজের লক্ষ্য।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্যাতিত ছাত্রীর প্রসঙ্গ উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বিষয়টিকে অত্যন্ত দুঃখজনক ও ঘৃণিত ঘটনা বলে উল্লেখ করেন। নির্যাতিত ছাত্রীর চিকিৎসা প্রদান ও আইনগত সকল বিষয়ে সরকার সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে উল্লেখ করে ভবিষ্যতে এই ধরনের ঘটনা পুনরাবৃতি যাতে না হয় সেদিকে লক্ষ্য রাখার ওপর গুরুত্ব আরোপ করেন।

ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, যৌন ও প্রজনন স্বাস্থ্য শিক্ষার মাধ্যমে নারী-পুরুষের অসমতা দূর করে নারীর মর্যাদা সুরক্ষা করা সম্ভব। আমাদের জাতীয় পাঠ্যক্রমে ৬ষ্ঠ থেকে দশম শ্রেণীর বইতে যৌন ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা অন্তর্ভুক্ত থাকলেও শিক্ষকরা ক্লাসে তা পড়াতে অনীহা প্রকাশ করে।

 

 

 


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ