শীতে ত্বক ভাল রাখার প্রাকৃতিক উপায়

  © সংগৃহীত

শীতকাল আসলেই ত্বক নিয়ে আমাদের চিন্তার অন্ত নেই। শীতের সময় সাধারণত বাতাসে আদ্রতার পরিমাণ কম থাকায় ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। অনেকের আবার হাত-পা ফাটতে শুরু করে। তাই কিভাবে আমাদের ত্বককে শুষ্কতার হাত থেকে বাঁচাতে পারি সেই চিন্তায় বিভোর থাকি আমরা সবাই। যদিও বিভিন্ন ধরনের ময়েশ্চারাইজার ক্রিম আছে ত্বকের শুষ্কতা দূর করার জন্য তবুও প্রাকৃতিক উপায়ে শুষ্কতা দূর করতে পারলে সেটাই উত্তম।

তাই আসুন জেনে নেই ত্বকের শুষ্ক দূর করার কিছু প্রাকুতিক উপায়-

দুধ ও ক্রিম
ত্বকের শুষ্কতা দূরীকরণে দুধ ও ক্রিম খুবই কার্যকরী। দুধ বা ফুল ক্রিম দুধ ত্বকে মালিশ করলে ত্বকের শুষ্কতা অনেকাংশেই দূর হয়ে যায়। ত্বককে করে সুন্দর এবং মসৃণ।

অলিভ অয়েল
অলিভ অয়েল দুধ বা মধুর সাথে মিশিয়ে ত্বকে লাগালে খুব দ্রুতই মুক্তি পাবেন ত্বক নষ্ট হওয়ার হাত থেকে। এটি আপনার ত্বকের আর্দ্রতা ধরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

ঘি
প্রায় সব বাড়িতেই ঘি পাওয়া যায়। এই ঘি হতে পারে আপনার ত্বককে শুষ্কতার হাত থেকে বাঁচানোর অন্যতম উপাদান। আপনার ত্বকের যে স্থানে শুষ্ক বেশি হয় এক চিমটি ঘি লাগিয়ে নিন দেখুন কত সহজে মুক্তি পান শুষ্কতার হাত থেকে

নারকেল তেল
নারকেল তেল খুবই সহজলভ্য একটি তেল। এটি আপনি কুসুম গরম করে ত্বকের শুষ্ক স্থানে লাগিয়ে দিন দেখবেন কিছুক্ষনের মধ্যেই ত্বকের শুষ্কভাব দূও হয়ে গেছে।

মধু
মধু যেমন শরীরের পুষ্টি চাহিদা পূরন করে তেমনি ত্বক ভাল রাখতে এর জুড়ি মেলা ভার। মধু ত্বকের আর্দ্রতা দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

প্রাকৃতিক উপায়ে ত্বকের সুস্থ্যতা বজায় রাখুন, সুন্দর জীবনযাপন করুন।

লেখক: শিক্ষার্থী, ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগ, ইসলামী বিশ্ববিদ্যালয়
ই-মেইল: billalanftiu@gmail.com


সর্বশেষ সংবাদ