ডেঙ্গুর পর কিউলেক্স মশায় গোদ রোগ আতঙ্ক

  © সংগৃহীত

রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ কমলেও এখনো মশার যন্ত্রণায় অতিষ্ঠ জনসাধারণ। ডেঙ্গুর প্রকোপ কমেছে বটে তবে দুঃসংবাদ পিছু ছাড়েনি নগরবাসীর। এবার কিউলেক্স মশার উপদ্রব বেড়েছে রাজধানীনে। যার মাধ্যমে অসুস্থ ব্যক্তির শরীর থেকে সুস্থ ব্যক্তির শরীরে ফাইলেরিয়া সংক্রমণ হতে পারে। ‘গোদ’ নামে পরিচিত এই রোগের কারণে হাত-পা ফুলে যায় ও ঘনঘন জ্বর হয়।

যদিও এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) বলছে, কিউলেক্স মশা নিয়ন্ত্রণে রাখতে গত ২৮ অক্টোবর থেকে বিশেষ অভিযান শুরু হয়েছে। তবে মশার উপদ্রব বেড়ে গেছে বলে অভিযোগ রয়েছে নগরবাসীর।

পড়ুন: ছাত্রলীগের লাথিতে মাটিতে শুয়ে কাতরাচ্ছে ছাত্রী (ভিডিও)

ডেঙ্গুর প্রকোপ কমাতে সে সময়ে যেভাবে মশকনিধন কার্যক্রম চালানো হয়েছিল তা এখন চোখে পড়ছে না। ফলে মশার কিউলেক্স উপদ্রব বেড়েছে। কিউলেক্স মশা নিয়ন্ত্রণ করতে হলে এখনই জোর দিতে হবে। মশকনিধন কার্যক্রমের পাশাপাশি জনসচেতনতা বাড়াতে হবে।

কিউলেক্স মশার উপদ্রব বিষয়ে ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরীফ আহমেদ সাংবাদিকদের বলেন, গত ২৮ অক্টোবর থেকে কিউলেক্স মশা নিয়ন্ত্রণে বিশেষ অভিযান শুরু হয়েছে। প্রতিদিন পাঁচটি করে ওয়ার্ডে জরিপ করা হচ্ছে। জরিপকারী কর্মকর্তাদের পরামর্শ অনুযায়ী ব্যবস্থা নেয়া হচ্ছে।

আরো পড়ুন:

মুক্তিযোদ্ধা খোকার শেষ ইচ্ছাটাও পূরণ হলো না

চান্স হয়নি, মানবিকতায় ভর্তি হচ্ছেন তিন্নি!


মন্তব্য

সর্বশেষ সংবাদ