প্রতিদিন ডাবের পানি খেলে ঠিক থাকে ব্লাড সুগার

  © ফাইল ফটো

সর্বকালের সবচেয়ে কার্যকর পানীয়গুলোর মধ্যে অন্যতম হলো ডাবের পানি। ডাবের পানি যেমন সুস্বাদু, শরীরও সতেজ রাখতে কার্যকরী। পুষ্টিবিদরা বরাবরই বলে আসছেন, ডাবের পানিতে ভিটামিন, খনিজসহ অনেক পুষ্টিগুণ রয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, ডাবের পানি নিয়মিত পান করার ফলে অনেক রকমের উপকার পাওয়া যায়। তবে ডাবের পানি এবং নারকেলের দুধ কিন্তু এক নয় এবং এগুলোর কার্যকারিতাও ভিন্ন।

সবুজ ডাবের পানি সরাসরি পান করতে পারবেন। কিন্তু নারকেলের দুধ কিছুটা জটিল প্রক্রিয়ার পর পান করা যায়। নারকেলের দুধ বানাতে ঘাম যেমন ঝরাতে হয়, তার পুষ্টিগুণও আলাদা।

পুষ্টিবিদরা বলছেন, নারকেলের দুধ আর গরুর দুধে অনেকটাই মিল রয়েছে। তবে ডাবের পানিতে রেয়েছে ভিটামিন সি, ভিটামিন বি, অ্যান্টিঅক্সিডেন্ট, ক্যালসিয়াম, প্রোটিন, ম্যাঙ্গানিজ, অ্যামাইনো অ্যাসিড, আইরন রয়েছে। এছাড়া শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়াতে সহায়তা করে ডাবের পানি।

মার্কিন চিকিৎসক ডা. ক্যাথলিন এম জেলম্যান বলেন, ডাবের পানি যেমন সুস্বাদু, শরীরের জন্য অনেক উপকারীও। এটা সহজেই হজম হয়ে যায়। ডাবের পানি নিয়মিত পান করলে রক্তে চিনির পরিমাণ ঠিক থাকে। তিনি আরো বলেন, সবুজ ডাব কেটে পানি খেলে শরীরের অতিরিক্ত মেদভুঁড়ি কমে যায়।


মন্তব্য

সর্বশেষ সংবাদ