শিক্ষার্থী টানতে পারছে না টিভির আকর্ষণহীন ক্লাস

  © ফাইল ফটো

দেশে করোনা পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় টেলিভিশনে সম্প্রচার হচ্ছে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের ক্লাস। তবে টেলিভিশনে সম্প্রচারের এ পর্যায়ে এসে অভিভাবকরা মনে করছেন, টেলিভিশনে প্রচারিত ক্লাসগুলো আদৌ তাদের সন্তানদের টানতে পারছে না। আবার একই ক্লাস পুনঃপ্রচার হচ্ছে একাধিকবার।

এসব ক্লাস নেয়া শিক্ষক নির্বাচনে স্বজনপ্রীতিরও অভিযোগ রয়েছে। যে কারণে পাঠদানে গুরুতর ত্রুটি ধরা পড়ছে। তৃতীয় শ্রেণির গণিত ক্লাসে ভুল অঙ্ক করানোর ঘটনা এরই মধ্যে সামাজিক মাধ্যমে ব্যাপকভাবে সমালোচিত হয়েছে।

এ ছাড়া ক্লাস চলাকালে শিক্ষকদের উচ্চারণগত ত্রুটি, দৃষ্টিকটু মুদ্রাদোষ ও উপস্থাপনায় দক্ষতার ঘাটতি রয়েছে। নির্মাণেও রয়েছে সাউন্ড না আসা, ছবি ও বোর্ড ঝাপসা দেখা যাওয়ার মতো কারিগরি ত্রুটি।

সংসদ টিভিতে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত মাধ্যমিকের ক্লাস সম্প্রচার শুরু হয় গত ২৯ মার্চ। আর প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির ক্লাস শুরু হয় ৭ এপ্রিল থেকে। রেকর্ড করে এসব ক্লাস প্রচার করা হচ্ছে।

এদিকে বরেণ্য শিক্ষাবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী এ বিষয়ে বলেন, টেলিভিশনে বা অনলাইনের ক্লাসে আমাদের শিক্ষার্থীদের অভ্যস্ততা নেই। তাই ক্লাসগুলোকে খুবই আকর্ষণীয় করে তুলতে না পারলে তা কোনো ফল দেবে না।

অভিভাবকদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিশেষ করে রাজধানীর বড় কিছু শিক্ষাপ্রতিষ্ঠান ও ইংরেজি মাধ্যম স্কুল অনলাইনে জুম অ্যাপলিকেশন ব্যবহার করে মোবাইলফোনের মাধ্যমে ক্লাস নিচ্ছে। এসব বিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের শিক্ষকদের ক্লাসগুলোই বেশি পছন্দ করছে। রাজধানীর মিরপুর অ্যাভিনিউ ফাইভ এলাকার অভিভাবক রীনা আলম বলেন, এসব ক্লাসে শিক্ষার্থীরা তার নিজ শিক্ষকের সঙ্গে কথা বলতে পারছে। যা টেলিভিশন ক্লাসে সম্ভব হচ্ছে না।

এর আগে গত ২৮ এপ্রিল তৃতীয় শ্রেণির গণিত ক্লাস সম্প্রচারের সময় একজন নারী শিক্ষক একটি যোগ অঙ্কের ফল ভুল করেন। সেই ক্লাসের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়।

ভিডিওতে দেখা যায়, ৪১৬, ২৫৯ ও ৩৯- এই তিনটি সংখ্যা যোগ করে দেখানো হয়; যার যোগফল হওয়ার কথা ৭১৪। কিন্তু ওই শিক্ষিকা যোগফল দেখান ৬৮৪। ওই যোগফলের স্ট্ক্রিনশটের একটি ছবিই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ বলেন, এটা মানবিক ভুল। বিষয়টি আমাদের নজরে এসেছে। তার কাছে এর কারণ জানতে চাওয়া হলে, তিনি জানিয়েছেন ভুলবশত এটি হয়েছে।

মহাপরিচালক বলেন, তৃতীয় শ্রেণির অঙ্ক ক্লাসটি সংশোধন করে পুনরায় প্রচারের ব্যবস্থা করব। ভবিষ্যতে এ ধরনের ভুল থেকে সবাইকে সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

 


সর্বশেষ সংবাদ