মঙ্গলবার থেকে উচ্চ মাধ্যমিকে কলেজ পরিবর্তনের সুযোগ

২০১৮-১৯ শিক্ষাবর্ষে দ্বাদশ শ্রেণিতে অধ্যায়নরত শিক্ষার্থীরা মঙ্গলবার (২ সেপ্টেম্বর) থেকে কলেজ ও বোর্ড পরিবর্তনের জন্য ট্রান্সফার সার্টিফিকেট বা টিসি নিতে পারবে । অনলাইনের মাধ্যমে শুরু হওয়া এই কার্যক্রম চলবে ৩১ অক্টোবর পর্যন্ত।

ঢাকা আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের কলেজ পরিদর্শক হারুন অর রশীদ এই তথ্য নিশ্চিত করে বলেন, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে দ্বাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা কলেজ পরিবর্তন ও বোর্ড পরিবর্তন করতে অনলাইনের মাধ্যমে টিসির জন্য আবেদন করতে পারবে। ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গিয়ে এ সংক্রান্ত আবেদন করা যাবে। তবে এ ক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীর অধ্যায়নরত এবং টিসির মাধ্যমে কাঙ্ক্ষিত উভয় কলেজে পঠিত বিষয়সমূহ অভিন্ন হতে হবে।

তিনি জানান, আবেদন করার পর শিক্ষার্থীর দেওয়া মোবাইল নম্বরে একটি গোপন কোডসহ এসএমএস যাবে। ওই গোপন কোড দিয়ে শিক্ষার্থী পরবর্তীতে তার আবেদন আপডেট করতে পারবে। এজন্য আবেদন ফি বাবদ শিক্ষার্থীকে ৭০০ টাকা খরচ করতে হবে।

আবেদন প্রক্রিয়ায় ভুল না থাকলে প্রার্থিত কলেজ প্রথমে একটি এসএমএস পাবে। এরপর বোর্ডের ওয়েবসাইটে নির্ধারিত অপশনে গিয়ে আবেদনটি গ্রহণ অথবা বাতিল করতে পারবে কলেজ কর্তৃপক্ষ। বোর্ড পরিবর্তনের মাধ্যমে টিসি প্রক্রিয়াটি অনলাইনে সম্পন্ন করা হবে না। নথি-পত্রের কাজ হাতে হাতে সম্পন্ন হবে।
বিজ্ঞাপন

আবেদনকারী শিক্ষার্থী যদি ঢাকা শিক্ষা বোর্ডের আওতাধীন হয় তাহলে তাকে অন্য যেকোনো বোর্ডের আওতায় যেতে হলে ঢাকা বোর্ডের ওয়েবসাইট থেকে ফরম পূরণ করে উভয় কলেজের অধ্যক্ষের সুপারিশসহ ঢাকা বোর্ডে জমা দিয়ে একটি নম্বর সংগ্রহ করতে হবে।

অন্য যেকোনো শিক্ষা বোর্ডের শিক্ষার্থীদের ক্ষেত্রে একইভাবে ফরম পূরণ করে টিসির মাধ্যমে ভর্তিচ্ছু কলেজের অধ্যক্ষের সুপারিশ এবং পূর্ববর্তী শিক্ষা বোর্ডের টিসি আদেশের কপিসহ ফরমের নির্দেশনা মোতাবেক ঢাকা বোর্ডে জমা দিয়ে একটি গোপন নম্বর সংগ্রহ করতে হবে।

এ ব্যাপারে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক বলেন, অনেক শিক্ষার্থী আছেন যারা দূরের কলেজে ভর্তি হন কিন্তু পরিবেশের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে পারেন না। আমরা তাদেরকে একটি সুযোগ দিচ্ছি। আমরা চাই, শিক্ষার্থীরা তাদের অনুকূল পরিবেশে শিক্ষা জীবন চালিয়ে নিয়ে যাক।


মন্তব্য