১০ দিনে হবে জেএসসি পরীক্ষা

  © সংগৃহীত

একটা সময় ছিল যখন পাবলিক পরীক্ষা শেষ হতে দীর্ঘ সময় প্রয়োজন হতো। সেই রীতি থেকে বেরিয়ে আসছে শিক্ষা মন্ত্রণালয়। সকল পাবলিক পরীক্ষার সময় কমানোর সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে এখন থেকে ১০ দিনে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা সম্পন্ন করা হবে। মঙ্গলবার এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে মিক্ষা মন্ত্রণালয়। আগামী বছর থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে বলেও জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, জেএসসি পরীক্ষা সম্পন্ন করতে সময় লাগে ১৫ দিন। পাঁচদিন কমিয়ে এনে এবার থেকে তা ১০ দিনে সম্পন্নের প্রস্তুতি নেয়া হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনার পরিপ্রেক্ষিতে সব পাবলিক পরীক্ষার দিন কমানো হয়েছে। চলতি বছর থেকে এটি কার্যকর হবে। ফলে মাসজুড়ে আর কোনো পাবলিক পরীক্ষার আয়োজন থাকছে না।

তিনি আরও বলেন, নতুন সিলেবাস অনুযায়ী এখন থেকে জেএসসি পরীক্ষা ১০ দিনে সম্পন্ন করা হবে। দ্রুত পরীক্ষা শেষ হলে বিদ্যালয়ে পাঠদান কার্যক্রমে আর ব্যাঘাত ঘটবে। পরীক্ষার সময় কমিয়ে আনা হলে শিক্ষাপ্রতিষ্ঠানের অন্যান্য শিক্ষার্থীদের পাঠকার্যক্রমও নিয়মিত হবে। অন্যান্য একাডেমিক কার্যক্রমেরও সুযোগ বাড়বে বলেও জানান তিনি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ