কলেজে ভর্তি শুরু ১২ মে: খালি থাকবে ১২ লাখ আসন!

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে গত ৬ মে। স্বাভাবিকভাবেই এখন কলেজগুলোয় ভর্তির প্রস্তুতি নিচ্ছেন উক্তীর্ণ শিক্ষার্থীরা। ইতোমধ্যে ১২ মে থেকে অনলাইনের মাধ্যমে ভর্তি শুরু হবে বলে জানানো হয়েছে। এবার পর্যাপ্ত সংখ্যক শিক্ষার্থী না থাকায় কলেজগুলোয় প্রায় ১২ লাখ আসন ফাঁকা থাকছে।

জানা গেছে, এসএসসি ও সমমান পরীক্ষায় পাশ শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তির জন্য ১২ মে আবেদন শুরু হবে। এ প্রক্রিয় চলবে ২৩ মে পর্যন্ত। আগামী ৩০ জুনের মধ্যে ভর্তি শেষ করে আগামী ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে।

ভর্তিচ্ছু শিক্ষার্থীদেরকে অনলাইনের মাধ্যমে আবেদনে কমপক্ষে পাঁচটি ও সর্বোচ্চ ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য পছন্দক্রম দিতে হবে। অনলাইনে আবেদন করার ওয়েসাইট (www.xiclassadmission.gov.bd)-এর মাধ্যমে এ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

টেলিটক মোবাইল ফোনের মাধ্যমেও এসএমএস করে আবেদনের সুযোগ আছে। শিক্ষার্থীর ফল ও পছন্দক্রমের ভিত্তিতে একটি প্রতিষ্ঠানে ভর্তির জন্য নির্বাচন করে দেওয়া হবে।

এদিকে চলতি বছর সারা দেশের কলেজ ও মাদ্রাসায় একাদশ শ্রেণিতে ভর্তির কাজটি হবে ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে। সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, দেশে একাদশ শ্রেণিতে পড়ানোর মতো কলেজ ও মাদ্রাসা রয়েছে সাত হাজার ৩৬৩টি। এর মধ্যে কলেজ চার হাজার ৬০০টি।

গত বছর এসব কলেজ ও মাদ্রাসায় একাদশে আসন ছিল ২৯ লাখ ৩৩ হাজার ৬০৫টি। এবারও প্রায় একই সংখ্যক আসন থাকছে। অবশ্য কিছু কলেজ আসন বাড়াতে আবেদন করেছে। এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পাস করেছে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন। ফলে উচ্চমাধ্যমিক ও সমমানের প্রতিষ্ঠানগুলোয় প্রায় ১২ লাখ আসন খালি থাকছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ