স্কুল ব্যাংকিং সম্মেলন ১২ মে

বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে ‘স্কুল ব্যাংকিং কনফারেন্স ২০১৮’ অনুষ্ঠিত হবে আগামী ১২ মে। রাজধানীর রেসিডেন্সিয়াল মডেল কলেজে এবারের সম্মেলন আয়োজন করা হয়েছে। এতে দেশের প্রতিটি ব্যাংকের তত্ত্বাবধানে একটি বিদ্যালয় থেকে ১০ জন শিক্ষার্থী ও ২ জন শিক্ষক অংশ নিবে।

সকাল ৮টা থেকে ২ টা পর্যন্ত এ সম্মেলন অনুষ্ঠিত হবে এ সম্মেলন। স্কুল ব্যাংকিং সম্মেলনের কর্মসূচীর মধ্যে রয়েছে র‌্যালী, অ্যাসেম্বলী, জাতীয় সঙ্গীত, প্রেজেন্টেশন, ভিডিও প্রদর্শন ও কুইজ, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং দেশের তারকা ব্যক্তিত্বদের অনুপ্রেরণা মূলক বক্তব্য।

অনুষ্ঠান বাস্তবায়ন কমিটিতে রয়েছে সোনালী ব্যাংক, রূপালী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, দি প্রিমিয়ার ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, এক্সিম ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ব্যাংক এশিয়া ও সোস্যাল ইসলামী ব্যাংক।

অনুষ্ঠান আয়োজক কমিটির সদস্য ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি )সৈয়দ ওয়াসেক মো. আলী বলেন, শৈশব থেকেই শিক্ষার্থীদের সঞ্চয়ের মনোভাব গড়ে তুলতে স্কুল ব্যাংকিং কার্যক্রম শুরু করা হয়েছিল। ইতিমধ্যেই দেশের প্রায় সব ব্যাংক এ কার্যক্রম শুরু করেছে। এক্ষেত্রে স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীদের সচেতনতা বাড়ানোর উদ্দেশ্যে সারাদেশে স্কুল ব্যাংকিং সম্মেলন আয়োজন করা হচ্ছে। এ ধারাবাহিকতায় আগামী শনিবার রেসিডেন্সিয়াল মডেল কলেজে ঢাকার সম্মেলন আয়োজন করা হয়েছে। এ আয়োজনে অংশীদার হতে পেরে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক পরিবার আনন্দিত।

স্কুল শিক্ষার্থীদের ব্যাংকিং সুবিধা ও তথ্যপ্রযুক্তিগত সেবার সঙ্গে পরিচিত করানোর লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক ২০১০ সালের ২ নভেম্বরে স্কুল ব্যাংকিং বিষয়ে একটি পরিপত্র জারি করে। এরপর থেকেই স্কুল পড়ুয়া কোমলমতি শিক্ষার্থীদের সঞ্চয়ে উদ্বুদ্ধ করতে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলো আকর্ষণীয় মুনাফার নানা স্কিম চালু করে। ২০১০ সালে ‘স্কুল ব্যাংকিং’ কার্যক্রম শুরু হলেও শিক্ষার্থীরা টাকা জমা রাখার সুযোগ পায় ২০১১ সাল থেকে। প্রথম বছরে স্কুল ব্যাংকিং হিসাব খোলা হয় ২৯ হাজার ৮০টি।


সর্বশেষ সংবাদ