শিক্ষার্থীদের প্রযুক্তি দক্ষতা বাড়াতে জাদুপিসি ও বিডিওএসএনের চুক্তি

জাদুপিসি ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সমঝোতা স্বারক স্বাক্ষর
জাদুপিসি ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সমঝোতা স্বারক স্বাক্ষর  © টিডিসি ফটো

দেশের ১০টি স্কুল এবং উপকূলীয় অঞ্চলের কয়েকটি উপজেলার স্কুলের শিক্ষার্থীদেরকে স্মার্ট ডিভাইসের সাথে পরিচয় করিয়ে দেয়ার শিক্ষার্থীদের নানা ধরনের প্রযুক্তিগত দক্ষতা উন্নয়নে যৌথভাবে কাজ করতে চুক্তিবদ্ধ হয়েছে জাদুপিসি ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন)।

শনিবার (১০ জুন) ঢাকার ধানমন্ডিতে এই বিষয়ে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্বারক স্বাক্ষর করেন জাদুপিসির প্রতিষ্ঠাতা মাসরুর হান্নান এবং বিডিওএসএনের প্রধান নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা। 

চুক্তির আওতায় শিক্ষার্থীদেরকে স্মার্ট ডিভাইসের সাথে পরিচয় করিয়ে দেয়ার পাশাপাশি রোবোটিক্স এবং স্টেম এডুকেশনে (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত) দক্ষতা উন্নয়নে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাথে যৌথভাবে এই কার্যক্রম পরিচালিত হবে। 

এ নিয়ে জাদুপিসির প্রতিষ্ঠাতা জানান, বিভিন্ন স্কুলে শিক্ষাগত উপকরণের উন্নয়নসহ পাইলট প্রকল্পের সাথে প্রযুক্তি শিক্ষা, রোবোটিক্স এবং স্টেম শিক্ষা নিয়ে কাজ করবে এ দুইটি প্রতিষ্ঠান। এরই অংশ হিসেবে বাংলাদেশের ১০টি নির্বাচিত স্কুল এবং উপকূলের তিনটি উপজেলায় ইতিমধ্যে কাজ শুরু হয়েছে। জাদুপিসি ব্যবহার করে স্কুল শিক্ষার্থীদের প্রোগ্রামিংও শেখানো হবে।

আগামীতে বিভিন্ন স্কুলে ওপেন সোর্স প্রযুক্তি এবং জাদু পিসি প্রবর্তন ও প্রচারের জন্য একটি পাইলট প্রকল্প পরিচালনা করা হবে এ চুক্তির আওতায়। এ প্রকল্পে স্মার্ট ডিভাইস, ইন্টারনেট, ওপেন সোর্স সফটওয়ারের নির্বাচিত অংশকে বিদ্যালয়ের পাঠ্যক্রমের সাথে সঙ্গতি রেখে সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদেরকে প্রশিক্ষণ প্রদান করা হবে। এছাড়া প্রযুক্তি শিক্ষা, রোবোটিক্স এবং স্টেম এডুকেশনের বিভিন্ন প্রকল্পে একসাথে কাজ করা হবে। মালালা ফান্ডের সহায়তায় উপকূলীয় এলাকায় পরিচালিত বিডিওএসএনের প্রকল্পেও জাদুপিসি কাজ করবে।    

এছাড়া চুক্তির আওতায় যৌথ আয়োজনে বিভিন্ন ইভেন্ট, ওয়ার্কশপ এবং কনফারেন্সে অংশগ্রহণ, তথ্য আদান-প্রদান, ওপেন সোর্স প্রযুক্তি ব্যবহারে উৎসাহিত হতে কাজ করবে তারা। এ সময় উপস্থিত ছিলেন বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান, জাদুপিসির চিফ টেকনিক্যাল অফিসার রাগীব এহসান শাদাব, বিডিওএসএনের প্রকল্প সমন্বয়ক মোশারফ হোসেন টিপু প্রমুখ।

প্রসঙ্গত, একটি অলাভজনক স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক দীর্ঘদিন ধরে স্টেম (STEM) শিক্ষা সম্পর্কে সচেতনতা তৈরি করতে এবং শিশু, যুবক ও মহিলাদের জন্য আইসিটি দক্ষতা এবং ক্ষমতার গুরুত্ব প্রচার করতে কাজ করে যাচ্ছে। অন্যদিকে দেশের শিক্ষার্থীদের প্রযুক্তি দক্ষতা বাড়াতে কাজ করছে জাদুপিসি।   


সর্বশেষ সংবাদ