প্রাথমিক বিদ্যালয়গুলো পুরো রমজান মাস ছুটির দাবি

রমজানে প্রাথমিক বিদ্যালয়গুলো ছুটির দাবি বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা গবেষণা পরিষদের
রমজানে প্রাথমিক বিদ্যালয়গুলো ছুটির দাবি বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা গবেষণা পরিষদের  © সংগৃহীত

পুরো রমজান মাস দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ছুটি দেওয়ার দাবি জানিয়েছে বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা গবেষণা পরিষদ। এ দাবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্মারকলিপি দিয়েছেন পরিষদের নেতারা।

পরিষদের নেতারা বলছেন, পবিত্র এ মাসে হাইস্কুল ও কলেজে ক্লাস না হলেও প্রাথমিক বিদ্যালয় খোলা থাকে। এতে শিশুদের সঙ্গে বৈষম্য করা হচ্ছে বলে দাবি করেন তারা।

স্মারকলিপিতে বলা হয়, ২০২৩ সালে প্রাথমিক বিদ্যালয়ে ছুটি ৫৪ দিন। উচ্চ বিদ্যালয়ের ছুটি ৭৬ দিন। প্রাথমিক ছাড়া সব শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ৭০ দিনের বেশি। একই অভিভাবকদের সন্তান উচ্চ বিদ্যালয়, প্রাথমিক, মাদরাসা, কলেজ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়ন করে থাকেন। ছুটির বৈষম্য থাকায় পারিবারিক, সামাজিক উৎসব, আত্মীয়-স্বজনদের বাড়িসহ নানা স্থানে বেড়াতে যেতে বিড়ম্বনা পোহাতে হয়।

আরও পড়ুন: ইসলামী বিশ্ববিদ্যালয়ে এখনও ৩৪ আসন ফাঁকা

রমজান মাসে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে, কেবল খোলা থাকবে প্রাথমিক বিদ্যালয়। শিশুর পড়াশোনা আনন্দদায়ক করার লক্ষ্যে খেলাধুলা ও বেড়ানোর সুযোগ বেশি থাকা কাম্য। বিশেষ করে প্রাথমিকের শিশুরা পবিত্র রমজান মাসে মসজিদ বা মক্তবে পড়াশোনা করে থাকেন।

আরও পড়ুন: একাদশে রেজিস্ট্রেশন শুরু শিক্ষার্থীদের

স্মারকলিপিতে আরও বলা হয়, তৃতীয় শ্রেণি থেকে অনেক শিক্ষার্থী রোজা রেখেন। এদেশে সংখ্যাগরিষ্ঠ জনগণ মুসলমান, তাই প্রাথমিকে শিক্ষার্থী উপস্থিতি থাকে অতি নগণ্য। বর্তমানে উচ্চ বিদ্যালয়ের প্রাথমিক শাখাসহ কিন্ডারগার্টেনে অসংখ্য শিশু অধ্যয়ন করছে বলে স্মারকলিপিতে উল্লেখ করা হয়।

প্রধানমন্ত্রীকে স্মারকলিপি জমা দানকালে পরিষদের উপদেষ্টা ইন্দু ভুষন দেব ও সাধারণ সম্পাদক এম এ ছিদ্দিক মিয়াসহ পরিষদের অনেক সদস্য উপস্থিত ছিলেন।

 


সর্বশেষ সংবাদ