পরীক্ষা ছাড়াই নিয়োগ, প্রধান শিক্ষকসহ ৪ জন বরখাস্ত

ভান্ডারীকান্দি আছালত মেমোরিয়াল (এএম) উচ্চ বিদ্যালয়
ভান্ডারীকান্দি আছালত মেমোরিয়াল (এএম) উচ্চ বিদ্যালয়  © সংগৃহীত

মাদারীপুরের শিবচরে ভান্ডারীকান্দি আছালত মেমোরিয়াল (এএম) উচ্চ বিদ্যালয়ে নিয়োগ পরীক্ষা ছাড়াই ভুয়া কাগজপত্র দিয়ে তিন শিক্ষক নিয়োগের অভিযোগে প্রধান শিক্ষকসহ চার শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

গত রোববার (২৬ ফেব্রুয়ারি) বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির এক সভায় তাদের বরখাস্ত করা হয়। এ ঘটনায় জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাসহ জেলা প্রশাসন ও দুদক বরাবর অভিযোগ দিয়েছেন বিদ্যালয় ব্যবস্থা কমিটির সভাপতি হাবিবুর রহমান।

বরখাস্তকৃত শিক্ষকরা হলেন- প্রধান শিক্ষক মো. এনামুল হক হাওলাদার, সহকারী শিক্ষক যুধিষ্টির কুমার মন্ডল, সহকারী শিক্ষক শিশির বিশ্বাস ও সহকারী শিক্ষক সুমিতা রানী বৈদ্য।

আরও পড়ুন: প্রাথমিক বৃত্তির সংশোধিত ফলে বাদ পড়ে গেলেন এক বিদ্যালয়ের সবাই

অভিযোগ সূত্রে জানা যায়, ২০২০ সালের ১০ মে সভাপতি অসুস্থ থাকায় তথ্য গোপন করে তার স্বাক্ষর নিয়ে একটি জালিয়াতি চক্রের মাধ্যমে ভুয়া সনদ দেখিয়ে তিনজনকে নিয়োগ দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক। তারা ২০২১ সালের মে মাস থেকে এমপিওভুক্ত হয়ে সরকারি বেতন ভোগ করে আসছেন। বিষয়টি বিদ্যালয়ের সভাপতির দৃষ্টিগোচর হলে তিনি প্রধান শিক্ষককে জিজ্ঞাসাবাদ করেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. এনামুল হক হাওলাদার বলেন, শিক্ষক নিয়োগটি যেভাবে হওয়ার সেভাবেই হয়েছে। এ বিষয় নিয়ে ব্যবস্থাপনা কমিটি আমাকেসহ আরও তিনজন শিক্ষককে বরখাস্ত করেছে। তাছাড়া সভাপতির সঙ্গে আমার একটু খারাপ সম্পর্ক ছিল। এ কারণেই ঝামেলাটা হয়েছে।

আরও পড়ুন: দ্রুত রায় কার্যকর চান পরিবার ও সহকর্মীরা 

বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি মো. হাবিবুর রহমান বলেন, স্কুলের প্রধান শিক্ষক তাদের অবৈধ হীন স্বার্থ চরিতার্থ করার জন্য এই অপরাধ সংঘটনের ধৃষ্টতা দেখিয়েছে। বিষয়টি তদন্ত করে অপরাধী চক্রের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. হাবিবুল্লাহ খান বলেন, তদন্ত করে দেখা হবে যে তারা ২০১৫ সালে যোগদান করছেন, নাকি ২০২১ সালে যোগদান করেছেন। সেটা তাদের নথিপত্র দেখলেই বোঝা যাবে। অনিয়ম থাকলে তদন্ত সাপেক্ষে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।

 


সর্বশেষ সংবাদ