পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করতে পারবে আফগান মেয়েরা

পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করতে পারবে আফগান মেয়েরা
পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করতে পারবে আফগান মেয়েরা  © ফাইল ছবি

নারী শিক্ষার ওপর নিষেধাজ্ঞা নিয়ে আন্তর্জাতিকভাবে ব্যাপক সমালোচনার মধ্যে এবার শর্ত সাপেক্ষে প্রাথমিক পর্যায় পর্যন্ত মেয়েদের পড়াশোনার অনুমতি দিয়েছে তালেবানাশাসিত আফগান সরকার। নতুন নির্দেশনায় তারা বলেছে, সরকারি ও বেসরকারি স্কুলগুলোয় পঞ্চম শ্রেণি পর্যন্ত মেয়েরা পড়াশোনা করতে পারবে। তালেবান সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাতে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ফার্স্ট পোস্ট ।

শিক্ষার্থীদের সবাইকে পর্দা মেনে পোশাক পরতে নির্দেশনা দিয়ে তালেবানের শিক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, পঞ্চম শ্রেণি পর্যন্ত স্কুল ও শিক্ষা কেন্দ্রগুলো খোলা রাখতে হবে। 

তবে মেয়েদের প্রাথমিক শিক্ষার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলেও নিষেধাজ্ঞা বলবৎ থাকছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে। বেশির ভাগ চাকরিতেও নিষিদ্ধই থাকছেন আফগান নারীরা।

তালেবান আফগানিস্তানের ক্ষমতা গ্রহণ করে ২০২১ সালের আগস্টে। ক্ষমতা দখলের পর তারা আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়গুলোয় নারীদের জন্য পৃথক শ্রেণীকক্ষ ও প্রবেশপথ চালু করেছিল। তখন সেখানকার বিশ্ববিদ্যালয়গুলোতে নারী শিক্ষার্থীদের শুধু নারী শিক্ষক বা বয়স্ক পুরুষ শিক্ষক পড়াতে পারতেন।

আফগানিস্তানের উচ্চশিক্ষা মন্ত্রণালয় নারীদের বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার ওপর অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা দেয় গত মাসে। প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়েও নারীদের পড়াশোনা নিষিদ্ধ করে তালেবান সরকার।

আন্তর্জাতিক সমালোচনার জবাবে তালেবানের উচ্চশিক্ষা-বিষয়কমন্ত্রী জানিয়েছিলেন, শরিয়াহ আইনের ভিত্তিতে আফগানিস্তানে নারীদের তাঁরা পড়াশোনার অনুমতি দেবে।

তখন এর সমালোচনা করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ। পাশাপাশি জি-৭ ভুক্ত কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরাও সতর্ক করে তালেবান সরকারকে। এছাড়াও তালেবানকে তাদের এ সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে তুরস্ক, কাতার ও পাকিস্তানের মতো বড় বড় মুসলিম দেশগুলোও।


সর্বশেষ সংবাদ