বাংলা উইকিপিডিয়ার এডিটাথনে অংশ নিয়ে পুরস্কার জেতার সুযোগ

বাংলা উইকিপিডিয়ার এডিটাথনে অংশ নিয়ে পুরস্কার জেতার সুযোগ
  © সংগৃহীত

বাংলা উইকিপিডিয়ায় এক লাখ নিবন্ধের মাইলফলক অর্জনে বিশেষ এডিটাথনের আয়োজন করেছে উইকিমিডিয়া বাংলাদেশ। চলতি মাসের বিষয় নির্ধারণ করা হয়েছে ভূগোল। এই এডিটাথনে অংশ নিয়ে পুরস্কার জেতার সুযোগ থাকছে।

নিয়মাবলী: ১. ওয়েবসাইটে থাকা তালিকা থেকে পছন্দমতো একটি নিবন্ধ বেছে নিয়ে কাজ করা শুরু করতে হবে। তালিকাতে নেই কিন্তু লিখতে আগ্রহী এমন নিবন্ধও যুক্ত করতে প্রস্তাব দেওয়া যাবে।

২. তথ্যছক, চিত্র প্রভৃতি বাদে মূল নিবন্ধ ন্যূনতম ৪০০ শব্দ এবং ছয় হাজার বাইটের হতে হবে। ব্যতিক্রমী ক্ষেত্রে আয়োজক দলের সদস্যরা আলোচনা করে সিদ্ধান্ত নেবেন।

৩. মনে রাখতে হবে: যা লিখবেন তা যেন বোধগম্য হয়। পাঠক যেন লেখা পড়ে অর্থ বুঝতে পারেন। অর্থাৎ, কোন প্রকার যান্ত্রিক অনুবাদ বা গুগল অনুবাদ গ্রহণযোগ্য নয়।

৪. যে নিবন্ধটির অনুবাদ শুরু করবেন, সেটি সম্পূর্ণরূপে অনুবাদ করার চেষ্টা করবেন। নিবন্ধ শুরুর পর {{কাজ চলছে/লক্ষ্য এবার লক্ষ}} টেমপ্লেটটি যোগ করতে পারেন এবং সম্পূর্ণ না হওয়া পর্যন্ত তা রাখতে পারেন।

৫. তিনটির অধিক নিবন্ধ তৈরি বা সম্প্রসারণের জন্য সংরক্ষণ করে রাখবেন না।

৬. সম্প্রসারণের জন্য সংরক্ষিত ছোট নিবন্ধে তিন দিন পর্যন্ত উল্লেখযোগ্য কোনো সম্পাদনা না করলে তা অন্য ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত হয়ে যাবে।

৭. প্রত্যেক ব্যবহারকারী যত খুশি নিবন্ধ তৈরি করতে পারবেন।

পুরস্কার: এটি ধারাবাহিক এডিটাথন। এডিটাথনের সকল সংস্করণ মিলিয়ে সর্বোচ্চ নিবন্ধ গৃহীত হওয়া প্রথম দশজনকে উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে পুরস্কৃত করা হবে। এডিটাথনের প্রতিটি সংস্করণের সেরা দশ অবদানকারীকে অনলাইন সার্টিফিকেট প্রদান করা হবে। এছাড়া, এডিটাথনে নিবন্ধ গৃহীত হয়েছে এমন সকল অবদানকারীকে উইকিপদক দেওয়া হবে।

এডিটাথন বিষয়ক আরও কিছু মন্তব্য ও পরামর্শ: যেকোন লগ-ইনকৃত/প্রবেশরত অ্যাকাউন্ট থেকে এই এডিটাথনে অংশ নেওয়া যাবে। এই এডিটাথনের লক্ষ্য হলো বাংলা উইকিপিডিয়াতে এক লাখ নিবন্ধের মাইলফলক অর্জনকে ত্বরান্বিত করা। কিন্তু একইসাথে বিষয়বস্তুর মানের বিষয়টিও খেয়াল রাখা।

ধারাবাহিক এডিটাথনটি গত ১৫ আগস্ট শুরু হয়েছে। চলবে আগামী বছরের ২৭ জানুয়ারি পর্যন্ত। তবে এর পূর্বে এক লাখ নিবন্ধের মাইলফলক অর্জন করলে এডিটাথনটি বন্ধ হয়ে যাবে। প্রতি মাসে নতুন নতুন বিষয়ের উপর এডিটাথন চলমান থাকবে।

এ বিষয়ে বিস্তারিত জানতে এই লিংকে ক্লিক করুন


মন্তব্য