মাঠে ফিরছেন সাকিব, খেলবেন শ্রীলঙ্কার বিপক্ষেই!

আগামী ২৯ অক্টোবর শেষ হচ্ছে অলরাউন্ডার সাকিব আল হাসানের নিষেধাজ্ঞা। সেই সময়ে শ্রীলঙ্কা সফরে থাকবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। সব ঠিক থাকলে এই সফরেই শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন সাকিব।

গত বছর অক্টোবরে বাজিকরের কাছ থেকে প্রস্তাব পেয়েও সেটা যথোপযুক্ত কর্তৃপক্ষকে না জানানোয় দুই বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হন তিনি। এর মধ্যে এক বছরের নিষেধাজ্ঞা স্থগিত। ফলে এ বছরই ২৯ অক্টোবরের পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারছেন বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার। বর্তমানে যুক্তরাষ্ট্র সফরে থাকা সাকিব সেপ্টেম্বরের শুরু থেকে বিকেএসপিতে ব্যক্তিগতভাবে অনুশীলন করবেন।

চলতি মাসের শেষেই তিনি যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে আসবেন বলে নিশ্চিত হওয়া গেছে। এই অনুশীলনে তাকে সহায়তা করবেন তার পুরোনো শিক্ষক নাজমুল আবেদীন ফাহিম। এই ক্রিকেট গুরু নিজেই নিশ্চিত করেছেন সাকিবের এই অনুশীলনের ব্যাপারটা, ‘আমরা ফিটনেস ট্রেনিং দিয়ে শুরু করব। তারপর ধাপে ধাপে স্কিল ট্রেনিংয়ে ঢুকব।

কোচ রাসেল ডমিঙ্গো ক্রিকইনফোর বলেছেন, করোনার কারণে অন্য ক্রিকেটারদের সঙ্গে তেমন কোনো পার্থক্য নেই সাকিবের, ‘স্কোয়াডের বাকিরা ছয়-সাত মাস বাইরে থাকায় তাদের সঙ্গে আর সাকিবের খুব একটা পার্থক্য আছে বলে আমি মনে করি না।

তিনি আরও বলেছেন, ফিরতে হলে তার আগে সাকিবকে কিছু অনুশীলন করতে হবে, ‘ওকে নিশ্চিত করতে হবে যে, ও এর আগে কিছু বল পেটাতে পেরেছে এবং কিছু বল করতে পেরেছে। আমরা যখন শ্রীলঙ্কায় যাওয়ার আগে একত্রিত হবো, তখন আসলে সিদ্ধান্তটা নিতে পারব।’

এদিকে সাকিব এই টি-টোয়েন্টি সিরিজ দিয়েই ফেরার বিষয়ে বিসিবির ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান আকরাম খান বলছিলেন, এটা আসলে বেশ কিছু ব্যাপারের ওপর নির্ভর করে। ও কেমন ফিট আছে বা কেমন থাকতে পারে ঐ সময়, সেটা দেখতে হবে।

তিনি আরও বলেন ২৯ অক্টোবরের আগে ও জাতীয় দলের সঙ্গে কোনো কার্যক্রমে যুক্ত হতে পারছে না। ফলে ওর ম্যাচ ফিটনেস ফিরে পাওয়াটা কঠিন হবে। আমরা কোচ ও নির্বাচকদের সঙ্গে আলাপ করে সিদ্ধান্ত নেব।’


সর্বশেষ সংবাদ