১৯ সেপ্টেম্বর থেকে শুরু আইপিএল, ১০ নভেম্বর ফাইনাল

  © সংগৃহীত

আগামী ১৯ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। ১০ নভেম্বর টি-২০ টুর্নামেন্টের ফাইনাল। রবিবার (২ অগস্ট) ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নিল আইপিএল গভর্নিং কাউন্সিল।

প্রাথমিকভাবে ঠিক হয়েছে আইপিএলের সব ম্যাচ হবে দুবাই, শারজা এবং আবু ধাবিতে। তবে প্রয়োজনে তা পরিবর্তন হতে পারে। এবছর মোট ৫৩ দিন ধরে চলবে টুর্নামেন্ট। ১০টি ম্যাচ হবে দুপুরে। বাকি সব ম্যাচ হবে রাতে।

প্রতিটি ম্যাচের সম্প্রচার ৩০ মিনিট করে এগিয়ে আনা হয়েছে। দুপুরের ম্যাচগুলো ভারতীয় সময় ৩.৩০ থেকে শুরু হবে। রাতের ম্যাচ শুরু হবে সাড়ে ৭টা থেকে। এবছর ৮টি দল লড়াই করবে ক্রিকেটের সবচেয়ে ধনী টুর্নামেন্ট জয়ের জন্য। ছেলেদের আইপিএলের পাশাপাশি সংযুক্ত আরব আমিরশাহিতেই হবে নারীদের টি-২০ চ্যালেঞ্জার সিরিজ।

এই টুর্নামেন্টে তিনটি টিম থাকবে। আইপিএলের প্লে-অফের সপ্তাহেই হবে নারীদের টুর্নামেন্ট। খুব তাড়াতাড়িই তিনটি দলকে নিয়ে বৈঠক ডাকা হবে বলে বিসিসিআই সূত্রে খবর।

ভারতে দিন দিন বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যু। এই পরিস্থিতিতে দেশে আইপিএলের আয়োজন কার্যত অসম্ভব। তাই ভারতের পরিবর্তে সংযুক্ত আরব আমিরশাহিতে টি-২০ লিগ সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

এর কারণ আরব আমিরাতে করোনা পরিস্থিতি অন্য দেশগুলির তুলনায় অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে। আগামী দিনে পরিস্থিতির আরও উন্নতি হবে বলে আশাবাদী সেদেশের প্রশাসন। তবে সব ধরনের কোভিড প্রোটোকল মেনেই টুর্নামেন্টের আয়োজন করা হবে বলে জানিয়েছে আইপিএল গভর্নিং কাউন্সিল।

আরব আমিরাতে আইপিএল আয়োজনের জন্য আগামী এক সপ্তাহের মধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্র পাওয়া যাবে বলে আশাবাদী বিসিসিআই।

এদিন গভর্নিং কাউন্সিলের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, এবারের টুর্নামেন্টে পুরনো সব স্পনসরই থাকছে। অর্থাৎ চিনা মোবাইল সংস্থা ভিভো-ও এবছর আইপিএলের স্পনসর হিসেবে থাকবে। এক গভর্নিং কাউন্সিলের সদস্য জানিয়েছেন, ‘আমি শুধু এটুকু বলতে পারি সব স্পনসর আমাদের সঙ্গে রয়েছে। আশা করি আমি কী বলতে চাইছি বোঝা যাচ্ছে।’

লাদাখ সংঘর্ষের পর দেশজুড়ে ‘বয়কট চায়না’ স্লোগান জোরদার হয়ে উঠেছে। এই পরিস্থিতিতে আইপিএলে চিনা সংস্থার স্পনসরশিপ চুক্তি পুনরায় খতিয়ে দেখার আশ্বাস দিয়েছিল বিসিসিআই। কিন্তু এবছর যে স্পনসরের তালিকায় কোনও পরিবর্তন হচ্ছে না তা স্পষ্ট। খবর: এইসময়।


সর্বশেষ সংবাদ