ক্রিকেটার রকিবুলকে নিয়ে নির্মিত হচ্ছে চলচ্চিত্র

রকিবুল হাসান  © ফাইল ফটো

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও বীর মুক্তিযোদ্ধা রকিবুল হাসানকে নিয়ে নির্মিত হচ্ছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। ছবিটি নির্মাণের পক্ষে আজ রবিবার চুক্তিস্বাক্ষর হয়েছে। গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক দেবব্রত মুখোপাধ্যায়।

দেবব্রত জানান, এই ছবিতে উঠে আসবে রকিবুল হাসানের জীবনের গুরুত্বপূর্ণ তিনটি বছর। ১৯৬৯ থেকে ১৯৭১ সাল। যে সময়টাতে তিনি ব্যাটের মধ্যে বাংলাদেশে পতাকা বেঁধে মাঠে নেমেছেন ক্রিকেটার হিসেবে। একই সময়ে তিনি মুক্তিযুদ্ধ করেছেন রাইফেল হাতে। মূলত এই দুটি বিষয় উঠে আসবে চলচ্চিত্রে।

দেশে এতো ক্রিকেটার থাকতে রকিবুলকে নিয়েই কেন সিনেমা হচ্ছে বিষয়টি সম্পর্কে দেবব্রত জানান, আমরা আসলে শুরুটা করতে চেয়েছি। আর যেকোনও শুরুটা গুরুত্বপূর্ণ। ফলে বেছে নিয়েছি ক্রীড়াঙ্গনের এমন একজনকে, যিনি ক্রিকেটার পরিচয়কে ছাপিয়ে মানচিত্রের বিচারে বড় একজন বীর।

তিনি বলেন, তিনি শুধু মাঠেই যুদ্ধটা করেছেন, তা নয়। তার যুদ্ধটা ছিল পাকবাহিনীর মুখোমুখি দাঁড়িয়েও। ফলে এমন একজন জাতীয় বীরকে নিয়ে শুরুটা করতে চেয়েছি। যার ধারাবাহিকতা অন্যরা নিশ্চয়ই পালন করবেন।

সিনেমাটি সম্পর্কে রকিবুল হাসান বলেন, দেখুন, কারও জীবন নিয়ে যদি সিনেমা বানানো হয়, সেটা তো আসলে সিনেমা থাকে না। সেটা হয়ে যায় স্বীকৃতির মতো।

রকিবুল বলেন, এই যে ওরা আমাকে উপলক্ষ করে সিনেমার উদ্যোগ নিলো, এটাকে আমি আমার জীবনের অন্যতম স্বীকৃতি হিসেবে দেখছি। তার চেয়ে বড় কথা, আমাদের সিনেমায় তো এমন কালচার নেই বললেই চলে। ফলে এমন উদ্যোগকে আমি সাধুবাদ জানাই। এমন কাজ আরও অনেক গুণীজনকে নিয়ে হোক।


মন্তব্য

সর্বশেষ সংবাদ