ভারতের কাছে বিশ্বকাপ বিক্রির প্রমাণ পায়নি শ্রীলঙ্কা

  © ফাইল ফটো

শ্রীলঙ্কার সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিন্দানান্দা আলুথাগমাগের অভিযোগ ছিল, ‘২০১১ বিশ্বকাপ ফাইনালটি ভারতের কাছে বিক্রি করেছে শ্রীলঙ্কা’। তৎকালীন লঙ্কান ক্রীড়ামন্ত্রীর এমন অভিযোগের প্রেক্ষিতে ঘটনাটি সুষ্ঠু তদন্তের নির্দেশ দিয়েছিল দেশটির সরকার।

আজ শুক্রবার তদন্ত শেষ করে দেশটির পুলিশ জানিয়েছে, ‘ভারতকে জেতাতে শ্রীলঙ্কার ক্রিকেটাররা ভূমিকা রেখেছেন, এমন কোনও প্রমাণ তারা পাননি’।

মূলত অভিযোগটি পাত্তা পায় সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিন্দানান্দা আলুথগামাগের দাবির কারণেই। তিনি বলেছিলেন, ফাইনালটি ভারতের কাছে শ্রীলঙ্কা বিক্রি করেছিল। কিন্তু এএফপিকে তদন্তকারী পুলিশ কর্মকর্তা বলেছেন, ‘ওরা যেভাবে ব্যাখ্যা দিয়েছে তাতে আমরা সন্তুষ্ট। এখন আমরা তদন্তের সমাপ্তি টেনে দিয়েছি।’

ভারতে ঘরের মাঠ মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামের ফাইনালে চারটি পরিবর্তন এনেছিল শ্রীলঙ্কা। এ নিয়েও আঙুল তুলেছেন অনেকে। তবে এর মূল কারণটি তদন্তকারী কর্মকর্তার কাছে তুলে ধরেছেন সংশ্লিষ্টরা। তারা বলেছেন, ‘ফাইনালে কী কারণে স্কোয়াডে পরিবর্তন এসেছে, এর যৌক্তিক ব্যাখ্যা তাদের কাছে রয়েছে। আমরা অপরাধমূলক কোনও কিছুর প্রমাণ পাইনি।’

তদন্তের ইতি টেনে দেওয়ার ঘোষণা তখনই এলো যখন নাকি শ্রীলঙ্কা দলের তৎকালীন ভাইস ক্যাপ্টেন মাহেলা জয়াবর্ধনে তদন্তকারী ইউনিটের কাছে আসেন। সংস্থাটির কাছে একটি বিবৃতি জমা দিতে তিনি এসেছিলেন।

এর আগে মাহেলা জয়াবর্ধনে বলেছেন, ‘আমি সব রকমের সহযোগিতাই তাদের করবো।’ কিন্তু তদন্তকারী ইউনিট তার লিখিত বিবৃতিটি গ্রহণে অস্বীকার করেছে। জয়াবর্ধনেকে ডাকার আগে সাঙ্গাকারাকে প্রায় ১০ ঘণ্টা জেরা করে পুলিশ।


মন্তব্য

সর্বশেষ সংবাদ