২০২২ সালে হবে দুই ফুটবল বিশ্বকাপ, পরিকল্পনা ফিফার!

  © সংগৃহীত

করোনা মহামারির কারণে থমকে যাওয়া ফুটবল খেলা সচল করতে চেষ্টা করছে নিয়ন্ত্রক সংস্থা (ফিফা)  এবং ইউরোপীয় নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। তবে আরও বড় খবর সামনে এলো। ২০২২ সালে দুই ‘বিশ্বকাপ’ আয়োজন করার পরিকল্পনা করছে ফিফা।

স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’ জানিয়েছে, করোনার কারণে ফুটবলের শিডিউল ঠিক নেই। তবে ২০২২ সালের শীতে কাতারে বসবে ফুটবল বিশ্বকাপের আসর। ওই বছরই গ্রীষ্মে বসবে ক্লাব বিশ্বকাপ। এই পরিকল্পনা ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর। এতে সায় আছে উয়েফারও।

কাতারের তীব্র গরমের কারণে প্রথমবারের মতো শীতকালে বসবে বিশ্বকাপের আসর। এর ফলে সূচিতে ব্যাপক পরিবর্তন আসবে। ক্লাব ফুটবলে ২০২৩-২৪ মৌসুমের আগে সূচি স্বাভাবিক হওয়ার সম্ভাবনা নেই। এর প্রভাব পড়বে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে।

করোনার কারণে ২০২১ সালে নিয়ে যাওয়া হয়েছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। চীনে বসার কথা ছিল ক্লাব বিশ্বকাপের আসর। করোনার কারণে তাও এক বছর পিছিয়ে দেওয়া হয়েছে। ওই আসরে ২৪টি ক্লাব অংশগ্রহণ করে পাবে ২০ মিলিয়ন ইউরো। শিরোপা জিতলে পাবে বাড়তি ১০০ মিলিয়ন ইউরো।

সবকিছু ঠিক থাকলে, ক্লাব বিশ্বকাপের আগামী আসরে ইউরোপের আটটি ক্লাবের সঙ্গে দক্ষিণ আমেরিকার ছয়টি ক্লাব অংশ নেবে। বাকি জায়গাগুলো কনকাকাফ, এশিয়া, আফ্রিকা এবং ওশেনিয়া অঞ্চলের।


সর্বশেষ সংবাদ