করোনা মোকাবেলায় বেতনের অর্ধেক দিলেন মাশরাফি-তামিমরা

করোনা মোকাবেলায় বেতনের অর্ধেক দিলেন মাশরাফি-তামিমরা

করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় এবার এগিয়ে এলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড়রা। করোনা প্রতিরোধে তাঁরা উদ্যোগ নিচ্ছেন তহবিল গঠনের। আপাতত তাঁদের উদ্যোগটা হচ্ছে, কেন্দ্রীয় চুক্তিতে থাকা ১৭ ক্রিকেটার চলতি মাসের বেতনের ৫০ শতাংশ দিয়ে দেবেন এই তহবিলে। চুক্তির বাইরে যে ১০ ক্রিকেটার গত তিন মাসে নিয়মিত আন্তর্জাতিক ক্রিকেটার খেলেছেন তাঁরাও তাঁদের বেতনের ৫০ শতাংশ দেবেন।

কেন্দ্রীয় চুক্তির বাইরে থাকা কোনো ক্রিকেটার যখন আন্তর্জাতিক ম্যাচ খেলেন, বিসিবি প্রাপ্য গ্রেড ধরে ওই মাসের বেতনটা তাঁকে দিয়ে দেয়। যেমন—মাশরাফি বিন মুর্তজা কেন্দ্রীয় চুক্তিতে নেই। কিন্তু মার্চ মাসে তিনি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। প্রাপ্য গ্রেড অনুযায়ী এই মাসে তিনি ৪ লাখ ২৫ হাজার টাকা বেতন পাবেন। করোনা তহবিলে মাশরাফি দেবেন বেতনের ৫০ শতাংশ অর্থাৎ ২ লাখ ১২ হাজার টাকা।

আজ (বুধবার) গণমাধ্যমকে এ তথ্য দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ক্রিকেট অপারেশন্স ও জাতীয় দলের ম্যানেজার সাব্বির খান।

প্রাণঘাতী করোনাভাইরাসের আঘাতে বিপর্যস্ত সারাবিশ্ব। প্রতিদিনই পাল্লা দিয়ে বাড়ছে এ মহামারী ভাইরাসে আক্রান্ত ও মৃত মানুষের সংখ্যা। এরই মধ্যে বাংলাদেশে করোনা আক্রান্ত মানুষের সংখ্যা ৩৯ আর মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে পাঁচে।

এছাড়া সারাবিশ্বে এখনও পর্যন্ত প্রায় চার লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে মরনঘাতী ভাইরাসে, প্রাণ হারিয়েছেন প্রায় ১৯ হাজার মানুষ। যা প্রতিদিন শুধু বেড়েই চলেছে। এমতাবস্থায় করোনার বিপক্ষে লড়াইয়ের জন্য বিশ্ব ক্রীড়াঙ্গনের তারকা খেলোয়াড়রা এগিয়ে আসছেন সাহায্য নিয়ে।

এরই মধ্যে বড় অঙ্কের আর্থিক অনুদান দিয়েছেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো। এছাড়া নিজেদের সাধ্যমতো নানান সব উদ্যোগ নিচ্ছেন শেন ওয়ার্ন, রবি বোপারারা। পিছিয়ে রইলো না বাংলাদেশ দলের ক্রিকেটাররাও।


মন্তব্য