৯ম আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড শুরু শনিবার

  © লোগো

সারা দেশের শতাধিক ইংলিশ মিডিয়াম ও ইংলিশ ভার্শন স্কুলের অংশগ্রহণে এবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘৯ম আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড- ২০২০’। ইন্টারন্যাশনাল হোপ স্কুলে এ আয়োজন ঢাকার পাশাপাশি এ বছর প্রথমবারের মতো চট্টগ্রামেও বাংলা অলিম্পিয়াড অনুষ্ঠিত হচ্ছে।

চট্টগ্রামের পূর্ব নাসিরাবাদে অবস্থিত ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ ক্যাম্পাসে শনিবার দিনব্যাপী আয়োজনে অনুষ্ঠিত হবে ৯ম বাংলা অলিম্পিয়াডের উদ্বোধনী অনুষ্ঠান। এছাড়া ঢাকার উত্তরায় ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ ক্যাম্পাসে দিনব্যাপী আয়োজনে বাংলা অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে আগামী ২৯ ফেব্রুয়ারি। চট্টগ্রামে ২৬টি স্কুলের ৩৪২ জন প্রতিযোগিতায় অংশ নিবে, অন্যদিকে ঢাকায় অংশ নিবে ৭৩টি স্কুলের ১৬৪৪ জন শিক্ষার্থী।

আয়োজকরা জানিয়েছে, এ বছর প্রথমবারের মতো বাংলা অলিম্পিয়াডে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্য থেকে লটারির মাধ্যমে নির্বাচিত তিন জনের জন্য থাকছে স্কুলের সম্পূর্ণ অর্থায়ণে আমেরিকা ভ্রমণের সুবণর্ সুযোগ।

মোট ৭টি বিভাগে অনুষ্ঠিত হচ্ছে এবারের প্রতিযোগিতা। আবৃত্তি, সঙ্গীত, চিত্রাংকণ, উপস্থিত বক্তৃতা, নৃত্য, বাংলা কুইজ ও রচনা প্রতিযোগিতা নিয়ে এবারের ৯ম বাংলা অলিম্পিয়াড।

এ বছর ৯ম বাংলা অলিম্পিয়াডে আমাদেও উপদেষ্টা ও বিচারক হিসেবে থাকছেন বিশিষ্ট অভিনেতা ও লেখক হাসান ইমাম, অধ্যাপক সৌমিত্র শেখর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, অভিনেতা ও আবৃত্তিশিল্পী জয়ন্ত চট্রোপাধ্যায়, আবৃত্তিকার শিমুল মুস্তাফা, রূপা চক্রবর্তী, ডালিয়া আহমেদ, আহকাম উল্লাহ, মাহিদুল ইসলাম, নৃত্যশিল্পী লায়লা হাসান, মুনমুন আহমেদ, তামান্না রহমান, সাদিয়া ইসলাম মৌ, সঙ্গীতশিল্পী খায়রুল আনাম শাকিল, অনিমা রায় প্রমুখ।

আয়োজক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল হোপ স্কুল জানান, ভাষার মাসে দেশের ইংরেজি মাধ্যম স্কুলগুলোকে নিয়ে ৯ম বারের মতো অনুষ্ঠিত হচ্ছে বাংলা অলিম্পিয়াড। বাংলা ভাষা চর্চার এই প্রতিযোগিতার আয়োজন করতে পেরে ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ আনন্দিত ও গর্বিত। ভাষার মাসে ভাষা নিয়ে ইংরেজি মাধ্যম স্কুলের অনুষ্ঠানমালায় এটিই দেশের সব চেয়ে বড় আয়োজন। এই প্রতিযোগিতার মাধ্যমে মূলত ইংরেজি মাধ্যম স্কুলগুলো ভাষার মাসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছে।

প্রসঙ্গত, ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ প্রতিষ্ঠিত হয় ১৯৯৬ সালে। প্রতিষ্ঠালগ্ন থেকে পড়াশোনার পাশাপাশি এই স্কুলটি সাংস্কৃতিক ও বুদ্ধিভিত্তিক চর্চায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দেশীয় সংস্কৃতির সাথে শিক্ষার্থীদের সংশ্লিষ্টতা বাড়াতে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতা এবং অনুষ্ঠানের আয়োজন করে আসছে।

খেলাধুলা, বিজ্ঞানসহ নানা বিষয়ে নানা আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে স্কুলের শিক্ষার্থীরা দেশের জন্য সম্মান বয়ে আনছে। এরই অংশ হিসেবে গত ৮ বছর ধরে স্কুলের আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে বাংলা অলিম্পিয়াড।


সর্বশেষ সংবাদ