পাকিস্তান সফরে বাংলাদেশ দলে নতুন চমক

  © ফাইল ফটো

বাংলাদেশ দলের ক্রিকেটারদের নিশ্বাস ফেলারও ফুরসত নেই। গতকাল রাতেই জমজমাট বঙ্গবন্ধু বিপিএলের ফাইনাল শেষ হলো। আর এরই মধ্যে শুরু হচ্ছে পাকিস্তান সফরের প্রস্তুতি। সে লক্ষ্যে আজই পাকিস্তান সফরে টাইগারদের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজকে সামনে রেখে দল ঘোষণা করা হয়েছে। ১৫ সদস্যের দলে জায়গা পেয়েছেন হাসান মাহমুদ। বিপিএলে ভালো করা তরুণদের মধ্যে থেকে শুধু হাসান মাহমুদকেই নেওয়া হয়েছে।

আজ শনিবার দুপুরে মাহমুদউল্লাহকে অধিনায়ক করে দল ঘোষণা করে বাংলাদেশ। দলে ফিরেছেন বাঁহাতি ওপেনার তামিম ইকবাল। শ্রীলঙ্কা সফরের পর সাময়িক বিরতি দিয়ে পাকিস্তানের বিপক্ষে ফিরেছেন তামিম। তা ছাড়া এক বছরের বেশি সময় পর টি-টোয়েন্টিতে ফিরলেন তিনি। শেষ ২০১৮ সালে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি খেলেছেন এই বাঁহাতি ওপেনার।

নিষেধাজ্ঞার কারণে দলে নেই নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। পাকিস্তান সফরে দলের অন্যতম সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহিমকেও পাচ্ছে না বাংলাদেশ। সব মিলিয়ে ভাবা হয়েছিল একেবারে তারুণ্যনির্ভর দল পাকিস্তানে পাঠাবে বাংলাদেশ। তবে শেষ পর্যন্ত তা হয়নি। নতুন মুখ হাসান মাহমুদকে নিয়েই পাকিস্তান সফরে যাচ্ছে মাহমুদউল্লাহর দল।

সবশেষ ভারতে বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দল থেকে বাদ পড়েছেন আবু হায়দার রনি, তাইজুল ইসলাম, আরাফাত সানি ও মোসাদ্দেক হোসেন সৈকত। বিপিএলের দুর্দান্ত করার পুরস্কার হিসেবে জাতীয় দলে সুযোগ পেয়েছেন হাসান। ঢাকা প্লাটুনের হয়ে খেলা তরুণ এই পেসার ১৩ ম্যাচে নিয়েছেন ১০ উইকেট। তবে উইকেটের চেয়ে বোলিংয়ের ধরনে মুগ্ধ করেছেন সবাইকে। তাতেই ঠাঁই মিলেছে জাতীয় দলে।

পাকিস্তান সফরে তিন ভাগে পূর্ণাঙ্গ সিরিজটি খেলবে বাংলাদেশ। সফরে মোট তিনটি টি-টোয়েন্টি, দুটি টেস্ট ও একটি ওয়ানডে খেলবে লাল-সবুজের দল। ওয়ানডে ম্যাচটি নতুন সংযোজন। ২৪ জানুয়ারি লাহোরে অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম টি-টোয়েন্টি। একই ভেন্যুতে ২৫ ও ২৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে বাকি দুটি ম্যাচ। সব ম্যাচের ভেন্যু লাহোরে।

টি-টোয়েন্টি খেলে দেশে ফিরবে বাংলাদেশ। এরপর আবার গিয়ে আইসিসির বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। টেস্ট সিরিজটিও দুই ভাগে হবে।

প্রথমভাগে ৭ থেকে ১১ ফেব্রুয়ারি রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ। এরপর দেশে ফিরবে টাইগাররা। শেষ ভাগে এপ্রিলে একটি ওয়ানডে ও শেষ টেস্ট খেলবে সফরকারীরা।

১৫ সদস্যের বাংলাদেশ দল: মাহমুদউল্লাহ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, নাঈম শেখ, নাজমুল হাসান শান্ত, লিটন দাস, মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন, মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, মুস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম, আল-আমিন, রুবেল হোসেন ও হাসান মাহমুদ।


সর্বশেষ সংবাদ