স্যার আবেদকে নিয়ে সাকিবের ফেসবুক স্ট্যাটাস

  © টিডিসি ফটো

ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদের মৃত্যুতে দেশজুড়ে শোকের ছায়া নেমে এসেছে। শুক্রবার (২০ ডিসেম্বর) রাত ৮:২০ মিনিটে রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। স্যার আবেদ দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। গত ২৮ নভেম্বর তিনি হাসপাতালে ভর্তি হন। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই মানুষটির মৃত্যুর ঘটনায় শোক প্রকাশ করেছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক তথা বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান।

নিজের ভেরিফায়েড ফেসবুক সাকিব আল হাসান লিখেছেন, ‘স্যার ফজলে হাসান আবেদ ছিলেন বাংলাদেশের ইতিহাসের একজন অন্যতম দূরদর্শী উদ্যোক্তা। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে তাঁর প্রতিষ্ঠিত ব্র্যাকের ক্ষুদ্র ঋণ প্রকল্প বাংলাদেশের গ্রামীণ জনগোষ্ঠীর দারিদ্র দূরীকরণে পালন করে গুরুত্বপূর্ণ ভূমিকা। কিন্তু তিনি সেখানেই থেমে যাননি। অক্লান্ত পরিশ্রম এবং অধ্যাবসায়ের মাধ্যমে ব্র্যাককে পরিচিত করে তোলেন বিশ্ব দরবারে। প্রতিষ্ঠিত করে তোলেন বিশ্বের এক নাম্বার এনজিও হিসাবে। তাঁর মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত।’

প্রসঙ্গত, মহান মুক্তিযুদ্ধের পর যুদ্ধবিধ্বস্ত দেশের তৃণমূলের মানুষের সেবা করতে গিয়ে ব্র্যাক প্রতিষ্ঠা করেন ফজলে হাসান আবেদ। মাত্র এক লাখ কর্মী নিয়ে শুধু বাংলাদেশেই নয়, পৃথিবীর ১১টি দেশে ১২০ মিলিয়ন মানুষকে বিভিন্ন সেবা দিয়ে চলেছে ব্র্যাক।

স্যার ফজলে হাসানের হাতে গড়া ব্র্যাক আজ পৃথিবীর সবচেয়ে বড় এবং সম্মানিত এনজিও। ২০১০ সালে দারিদ্র্য-বিমোচনে অসাধারণ অবদানের স্বীকৃতি হিসেবে তিনি যুক্তরাজ্যের অন্যতম সর্বোচ্চ সম্মানজনক উপাধি ‘নাইটহুড’ লাভ করেন।


সর্বশেষ সংবাদ