নটরডেম কলেজে বিতর্ক উৎসব

পুরষ্কার বিতরণী অনুষ্ঠান
পুরষ্কার বিতরণী অনুষ্ঠান  © টিডিসি ফটো

নটরডেম কলেজে অনুষ্ঠিত হলো ৩১তম ডিবেট ফেস্ট ২০১৯। গত ৬-৭ ডিসেম্বর কলেজটির ডিবেটিং ক্লাব আয়োজিত এ ফেস্টে ১০৮টি দল অংশগ্রহণ করে। এর মধ্যে বাংলা বিতর্কে ৪৮টি এবং ইংরেজিতে ৬০টি দল অংশ নেয়।

ফেস্টে বাংলা বিতর্কে চ্যাম্পিয়ন হয়েছে সেন্ট গ্রেগরী হাই স্কুল এন্ড কলেজ ও নটরডেম ডিবেট ক্লাবের গোল্ড টিম রানার্স আপ হয়। আর ইংরেজিতে চ্যাম্পিয়ন হয় নর্থ সাউথ ইউনিভার্সিটি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যামিনিস্ট্রেশন (আইবিএ) রানার্স আপ হয়।

বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন নটরডেম ডিবেটিং ক্লাবের মডারেটর শহিদুল হাসান পাঠান। ফেস্টের টাইটেল স্পন্সর ছিল ইস্পাহানি ও কো-স্পন্সর ছিল এনআরবিসি ব্যাংক।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, শিক্ষার্থীদের মাঝে যুক্তির চর্চা ও যুক্তিবাদী মনন বিকাশই এ আয়োজনের মূল লক্ষ্য। যেকোনো বিষয়ের যৌক্তিক ও বাস্তবসম্মত বিশ্লেষণের মাধ্যমে সঠিক সিদ্ধান্ত গৃহীত হলে এ ধরনের আয়োজন সফল হবে বলে মনে করেন আয়োজন সংশ্লিষ্টরা । 

ফেস্টে সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে বিতার্কিকদের নিখুঁত ও যৌক্তিক বিশ্লেষণে অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক বিভিন্ন অসংগতি উঠে আসে। এছাড়াও আন্তর্জাতিক সম্পর্ক, বৈশ্বিক চলমান বিভিন্ন ইস্যুও বিতার্কিকদের বক্তব্যে স্থান পায়। দুই দিনব্যাপী এই আয়োজনে বিতর্ক প্রতিযোগীতার পাশাপাশি বিতর্ক কর্মশালাও অনুষ্ঠিত হয়। 

বিতর্ক উত্সবকে ঘিরে বিভিন্ন স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে আগত বিতার্কিক ও শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয় নটরডেম ক্যাম্পাস। ফেস্টের প্রথম দিন চার রাউন্ডে বিতর্ক অনুষ্ঠিত হয়। আর দ্বিতীয় দিনে কোয়ার্টার ফাইনাল, সেমি ফাইনাল ও ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়। জমকালো আয়োজনের মাধ্যমে চ্যাম্পিয়ন ও রানার্স আপ দলের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

 

 

 

 

 

 


সর্বশেষ সংবাদ