রেকর্ড ষষ্ঠ ব্যালন ডি’অর জিতলেন মেসি

ব্যালন ডি’অর জিতে ষষ্ঠবার রেকর্ড গড়লেন বার্সেলোনা ও আর্জেন্টাইন তারকা ফুটবলার লিওনেল মেসি। বর্ষসেরা ফুটবলের মর্যাদাকর এই পুরস্কারে হারান ভার্জিল ফন ডাইক ও ক্রিস্টিয়ানো রোনালদোকে হারিয়ে ফ্রান্সের রাজধানী প্যারিসে গত সোমবার (২ ডিসেম্বর) স্থানীয় সময় সন্ধ্যায় এক জমকালো অনুষ্ঠানে মেসির হাতে পুরস্কারটি তুলে দেন গতবারের বিজয়ী লুকা মদ্রিচ।

৩২ বছর বয়সী মেসি গত মৌসুমে লা লিগায় ৩৬ গোল করে শিরোপা জিতিয়েছেন বার্সাকে। সেইসঙ্গে ব্যক্তিগত পুরস্কার ইউরোপিয়ান গোল্ডেন শু জেতেন। যদিও জাতীয় দলের হয়ে কোপা আমেরিকায় তার দল আর্জেন্টিনাকে তৃতীয় করতে পেরেছিলেন তিনি।

এর আগে মেসি ও রোনালদো সমান পাঁচটি করে ব্যালন ডি’অর জিতেছিলেন। মেসি ২০০৯, ১০, ১১, ১২ ও সর্বশেষ ২০১৫ সালে ট্রফিটি হাতে তোলেন। আর চিরপ্রতিদ্বন্দ্বী রোনালদো ২০০৮, ১৩, ১৪, ১৬ ও ২০১৭ সালে ব্যালন ডি’অর জিতেছিলেন।

ফ্রান্স ফুটবল সাময়িকী ব্যালন ডি’অরের জন্য এর আগে ৩০জনের তালিকা তৈরি করেছিল। সেখান থেকে চূড়ান্ত তালিকায় জায়গা পান মেসি, ফন ডাইক ও রোনালদো। বিশ্বের ১৮০জন ফুটবল সংবাদকর্মী বর্ষসেরা খেলোয়াড় বেছে নিতে ভোট দেন। এছাড়াও ভোট দেন অধিনায়ক ও কোচেরা।

মেসি ছাড়া সেরা হওয়ার দৌড়ে লিভারপুলের ডাচ ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক তার ক্লাবের হয়ে গতবার চ্যাম্পিয়নস লিগ জেতেন। এছাড়া তার জাতীয় দল নেদারল্যান্ডসের হয়ে উয়েফা ন্যাশন্স লিগের ফাইনালে খেলে রানারআপ হন। এর আগে ফিফার বর্ষসেরা দ্য বেস্ট হওয়ার লড়াইও তার সঙ্গে বার্সা অধিনায়কও ছিলেন। তবে সেখানে শেষ হাসি হাসেন মেসি। কিন্তু ইউরোপের বর্ষসেরায় আবার মেসিকে হটিয়ে পুরস্কার জিতেছিলেন ফন ডাইক।

এদিকে রিয়াল ছেড়ে ইতালিতে পাড়ি দেওয়া রোনালদো প্রথম মৌসুমেই জুভেন্টাসের হয়ে সিরিআ ও সুপারকোপ ইতালিয়ানা জেতেন। এছাড়া উয়েফা ন্যাশন্স লিগে নেদারল্যান্ডসকে হারিয়ে শিরোপা উঁচিয়ে ধরেন।

২০১৮ মৌসুমে ব্যালন ডি’অর জিতেছিলেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান তারকা লুকা মদ্রিচ। রিয়ালকে চ্যাম্পিয়নস লিগ জেতাতে তার বড় ভূমিকা ছিল। অসাধারণ খেলেছিলেন রাশিয়া বিশ্বকাপেও। তার দেশকে ফাইনালে নিয়ে গিয়ে রানারআপ হয়েছিলেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ