শত রানের পরপরই গুটিয়ে গেল বাংলাদেশের ইনিংস

  © টিডিসি ফটো

শুরুতেই একের পর এক উউকেট হারিয়ে চরম ব্যটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। উইকেট পড়ার ধরন দেখে এক সময় মনে হয়েছে হয়তো শতরানের আগেই গুটিয়ে যাবে টিম টাইগারস। তবে শেষ পর্যন্ত শতরান করতে সক্ষম হয় মুমিনুলরা। অন্যদিকে শতরানের পরপরই গুটিয়ে যায় বাংলাদেশর ইনিংস। ৩০ দশমিক ৩ ওভার মোকাবেলা করে ১০৬ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ।

এর আগে কলকাতার ইডেন গার্ডনে দ্বিতীয় টেস্টে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় মুমিনুল হকের নেতৃত্বাধীন বাংলাদেশ। তবে প্রথম টেস্টের মতোই দ্বিতীয় টেস্টেও বাংলাদেশ দলের বিরূপ মূর্তি দেখা গেছে। ঐতিহাসিক ঘটনার স্মারক হিসেবে এই প্রথম দিবারাত্রির টেস্টে এবং গোলাপী বলে খেলার ইতিহাস রচনা করলো বাংলাদেশ ও ভারত। যদিও তাদের আগে অন্য দলের এই ম্যাচ খেলার নজির রয়েছে।

এদিকে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে আগে ব্যাট করতে নেমে ১৫ রানের মাথায় ইমরুল কায়েসের আউটের মাধ্যমে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। এরপর ১৭ রানের মাথায় গিয়ে পরে আরো দুই উইকেট। ৩৮ রান তুলতেই হারিয়ে বসে টপ অর্ডারের পাঁচ ব্যাটসম্যানকে। ৬০ রানের মাথায় মাহমুদুল্লাহ রিয়াদের উইকেট হারানোর পর শতরানের আগেই ইনিংস গুটিয়ে যাওয়ার আশঙ্কা দেখা দেয়।

তবে টেইলএন্ডারে মেহেদী হাসান ও নাঈম হাসানের দৃঢ়তায় শেষ পর্যন্ত শতরানের কাছে পৌঁছে বাংলাদেশ। তবে দলীয় ৯৮ রানের মাথায় ব্যক্তিগত ৮ রানে সাজঘরে ফেরেন মেহেদী হাসান। দলীয় শতক পূর্ণ হওয়ার খানিক পরেই ১০৫ রানের মাথায় ফিরেন উইকেটে কিছুটা থিতো হওয়া নাঈম হাসান। ২৮ বল থেকে ১৯ রান করে সাজঘরে ফেরেন নাঈম। পরের ওভারের তৃতীয় বলেই শূন্য রানে ফেরেন আবু জায়েদ। তার আউটের মাধ্যমেই বাংলাদেশ দলের প্রথম ইনিংসের ইতি ঘটি।

এদিন ভারতীয় বোলারদের সামনে বলতে গেলে কেউই দাঁড়াতে পারেন নি। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৫২ বল থেকে ২৯ রান করেন সাদমান ইসলাম। এছাড়া ২৪ রান করে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন লিটন দাস। তার পরই সর্বোচ্চ ১৯ রান করেন নাঈম হাসান। বাকিদের কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেন নি। এছাড়া শূন্য রানে আউট হয়েছেন চারজন। এরা হলেন টাইগার দলপতি মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম এবং শেষে আসা আবু জায়েদ।

ভারতীয় বোলারদের মধ্যে ইশান্ত শর্মা ১২ ওভার থেকে ২২ রান দিয়ে ৫ উইকেট নেন। এছাড়া উমেশ যাদব নেন ৩ উইকেট এবং মোহাম্মদ শামী নেন ২ উইকেট।

এদেক, নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমেছে ভারত। শেষ খবর পাওয়া পর্যন্ত ১ উইকেট হারিয়ে ২৮ রান সংগ্রহ করে তারা। ৭ ওভার থেকে এ সংগ্রহ তাদের। বাংলাদেশের পক্ষে মায়াঙ্ক আগারওয়ালের একমাত্র উইকেটটি শিকার করেন আল-আমিন হোসেন। বর্তমানে রোহিত শর্মা ১২ রান এবং চেতেশ্বর পুজারা ১ রান নিয়ে ব্যাট করছেন।


সর্বশেষ সংবাদ