শীতে মেয়েদের ত্বকের যত্ন

মডেল নাঈমা আনজুম মুন  © টিডিসি ফটো

প্রকৃতি নিয়ম বদলায়। দরজায় কড়া নাড়ছে শীত। এই শীতে শুষ্ক ও অনুজ্জ্বল চেহারার জন্য মেয়েরা সব সময় চিন্তিত। শীতকালে শুষ্ক শীতল হাওয়া ও বাতাসে বেড়ে যাওয়া ধুলাবালুর কারণে ত্বক হয়ে যায় খসখসে ও মলিন। এর ফলে দেখা দেয় নানা সমস্যা, যেমন ত্বক ফেটে যাওয়া, ত্বকে চুলকানি ইত্যাদি।

আর এই শীতে মেয়েদের প্রধান কাজ হলো ত্বকের সৌন্দর্য রক্ষা করা। এ সময় দরকার বাড়তি যত্ন। কিছু সহজ পদ্ধতি অবলম্বন করলেই মুক্তি পাওয়া যাবে এই বাড়তি ঝামেলা থেকে। আসুন জেনে নেই কিভাবে শীতের সময় ত্বকের মসৃণতা ও উজ্জ্বলতা ফিরিয়ে আনা যায়।

শীতে ত্বকের যত্নের কিছু টিপস

১. শীতের সময় অন্তত দুবার ক্রিম ব্যবহার করবেন। ভিটামিন ই যুক্ত ক্রিম ব্যবহার করা ভালো।
২.এ সময় ময়েশ্চারাইজার যুক্ত ক্রিম রাতে ব্যবহার করলে ভাল।
৩.গ্রীষ্মকালের পাশাপাশি শীতকালেও নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করা জরুরি। সানস্ক্রিন সূর্যরশ্নি থেকে ত্বককে রক্ষা করে।
৪.শীতে বাতাসের আদ্রতা কম থাকে। ফলে ত্বকের আদ্রভাব কমে যায়। এ সময় গোলাপ জল ও গ্লিসারিন ব্যবহার করা ভালো।
৫.অলিভ ওয়েল ব্যবহার করা যেতে পারে। অলিভ ওয়েল বা ময়েশ্চারাইজার পুরো মুখে ভালো করে ম্যাসাজ করে ঘুমিয়ে পড়বেন, এতে ত্বক পরিষ্কার হবে ও সকালে দেখবেন ত্বক হয়ে উঠবে প্রাণবন্ত।
৬.শীতের আরেক সমস্যা ঠোঁট ফাটা ও ঠোঁট কালো হয়ে যাওয়া। এর সমাধান ও গ্লিসারিন। বারবার জিভ দিয়ে ঠোঁট ভিজাবেন না। লিপজেল অথবা ভেসলিন লাগাবেন ঘুমের সময়।
৭.শীতের সকালে গরম পানি দিয়ে মুখটা ভালোভাবে পরিষ্কার করতে হবে। যাতে করে তৈলাক্ত ভাবটা না থাকে।

শীতে ত্বকের যত্নে ঘরে বসে ফেইস প্যাক:

শীতের সময় ফেস প্যাক অন্য সময়ে থেকে আলাদা হতে হবে। এ সময় ত্বকের প্রতি বাড়তি যত্ন ও খুব সচেতন হতে হবে। শীতে ত্বকের যত্নের জন্য জেনে নিন দুটি ফেইস প্যাক বানানোর প্রণালী -

১.ফ্রুট প্যাক: পাকা কলা পাকা পেঁপে ও ময়দা এক সাথে পেস্ট তৈরি করে নিতে হবে। এই পেস্টটি ১০/১৫ মিনিট মুখ লাগিয়ে রাখতে হবে। এরপর হালকা কুসম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। নিয়মিত ব্যবহার ত্বক হয়ে উঠবে মসৃণ ও উজ্জ্বল।

২. নরমাল প্যাক: ফেইস প্যাক তৈরিতে প্রথমে পাউরুটি দুধে ভিজিয়ে নরম করে এর সাথে পাকা কলা চটকে মিশিয়ে পেস্ট করতে হবে। এরপর চন্দন গুড়া মিশিয়ে ওই মিশ্রণটি মুখে লাগাতে হবে। এরপর গরম পানি দিয়ে মুখ পরিষ্কার করতে হবে।
সতর্কতা

শীতে অনেক সময় মুখে ছোট ছোট ব্রণ হয়। আর এই ব্রণ দূর করতে বেটামেসন এন প্লাস অথবা ক্লিনেক্স প্লাস জেল দিতে হবে। এ ক্ষেত্রে ত্বকের আদ্রতাভাব দেখা যেতে পারে। ফলে ব্রণ কমলে রাতে ভেসলিন অথবা ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। শীতের সময় ত্বকের সাথে সাথে আপনার মুহূর্তগুলো হোক প্রাণবন্ত ও সজীব


মন্তব্য

সর্বশেষ সংবাদ