আইসিসির র‌্যাংকিংয়ে কোথাও নেই সাকিব

  © ফাইল ফটো

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) খাতা থেকেও যেন মুছে যাচ্ছে বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসানের নাম। এক বছরের জন্য নিষিদ্ধ হওয়ার সাথে সাথে আইসিসি র‌্যাংকিং থেকের বাদ পড়ছে বিশ্বসেরা এই অলরাউন্ডারের নাম। একটি ছোট্ট ভুলের জন্য অনেক বড় মূল্য দিতে হচ্ছে সাকিবকে।

সম্প্রতি অনুষ্ঠিত হওয়া অস্ট্রেলিয়া-পাকিস্তান, ইংল্যান্ড-নিউজিল্যান্ড এবং বাংলাদেশ-ভারত টি-টোয়েন্টি সিরিজ শেষে আইসিসি তাদের নতুন র‌্যাংকিং প্রকাশ করেছে। এই র‌্যাংকিংয়ের তিন ক্যাটাগরিতে কোথাও পাওয়া যায়নি সাকিব আল হাসানের নাম।

সাকিবের নাম না থাকয় লিস্টে উপরে উঠে এসেছেন সাকিবের নিচে থাকা ক্রিকেটাররা। অলরাউন্ডার ক্যাটাগরিতে শীর্ষে আছেন আফগানিস্তানের তারকা ক্রিকেটার মোহাম্মদ নবি। সেরা পাঁচে আছেন থাকা বাকিরা হলেন যথাক্রমে গ্লেন ম্যাক্সওয়েল, রিচার্ড বেরিংটন, মাহমুদউল্লাহ রিয়াদ এবং শন উইলিয়ামস। ব্যাটসম্যান, বোলার কিংবা অল-রাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষ ১০০ জনের তালিকায় নেই আইসিসি থেকে সদ্য নিষেধাজ্ঞা পাওয়া সাকিব। অথচ, বছরের পর বছর তিন ফরম্যাটেই শীর্ষ অল-রাউন্ডারের জায়গা দখল করে ছিলেন তিনি।

অন্যদিকে, ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে পাকিস্তানের তরুণ তুর্কি বাবর আজম। দ্বিতীয় অবস্থানে আছেন অসি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। তিনে উঠে এসেছেন ডেভিড মালান। বোলারদের তালিকায় সেরা পাঁচে কোনো পরিবর্তন আসেনি। আফগান অধিনায়ক রশিদ খান আছেন সবার শীর্ষে। সেরা পাঁচে অন্যরা হলেন যথাক্রমে মিচেল স্যান্টনার, ইমাদ ওয়াসিম, অ্যাডাম জাম্পা এবং শাদাব খান।

ভারত সিরিজের ঠিক আগ মুহূর্তে সাকিবকে এক বছরের জন্য নিষিদ্ধ করা হয়। যদিও সিরিজের মধ্যভাগে এসে নিষাধাজ্ঞায় পড়ার ঝামেলা এড়াতে সিরিজের আগে শাস্তি প্রদানের কথা জানিয়েছিলেন সাকিব- বিসিবি সূত্রে তাই জানা গেছে। এদিকে সাকিবকে ছাড়া তিন ম্যাচের সিরিজে ভারতের কাছে ২-১ ব্যবধানে হেরেছে সফরকারীরা।


সর্বশেষ সংবাদ