বৃষ্টিও বাঁচাতে পারল না টাইগারদের মান

অনেকটা রসিকতা করেই গতকাল সাকিব বলেছিলেন, বৃষ্টিই বাচাতে পারে বাংলাদেশকে পরাজয়ের হাত থেকে। কে জানতো ক্যাপ্টেনের এ রসিকতাকে সিরিয়াসলি নিয়ে নিবে বৃষ্টি। এরপরেও টাইগারদের রক্ষা হল কই?

শেষ বিকেলে যখন খেলা মাঠে গড়ায় তখন বাংলাদেশের সামনে একটাই সমীকরণ চার উইকেট নিয়ে টিকে থাকতে হবে ১৯ ওভার। এই সমীকরণে ব্যাট করতে নেমে প্রথম বলেই সাজঘরের পথ ধরেন সাকিব আল হাসান। মাঝে মিরাজকে নিয়ে সৌম্যের লড়াই। মিরাজের বিদায়ের পর আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তে আউট তাইজুল।

আফগানদের টেস্ট জয়ের রুপকথার মঞ্চে শুরু থেকেই বাধ সাথে চট্টলার বেরসিক বৃষ্টি। পন্ড করে দেয় শেষদিনের খেলার দুই সেশন। মাঝে খেলা হলেও তা বেশিক্ষণ মাঠে গড়াতে দেয়নি এ টেস্টে টাইগারদের ত্রাতা হয়ে আসা বৃষ্টি।

নিজেদের জয়ের মঞ্চ গতদিনই তৈরী করে রেখেছিলেন রশীদ নবীরা। ৩৯৮ রানের লক্ষ্য ছুড়ে দেওয়ার পাশাপাশি টাইগারদের ছয় উইকেট গত দিনই তুলে রেখেছিল তারা। আজ শুধু তাদের জয়ের আনুষ্ঠানিকতাই বাকী ছিল। আবহাওয়ার সহায়তায় ও আফগানদের কাছে হারের লজ্জা এড়াতে পারলোনা বাংলাদেশ।

প্রথম ইনিংসে রহমত শাহের সেঞ্চুরিতে ভর করে আফগানরা করে ৩৪২ রান জবাবে মাত্র ২০৫ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। বড় লিড নিয়ে ব্যাট করতে নেমে দ্বিতীয় ইনিংসে তারা করে ২৬০ রান। ৩৯৮ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে ১৭৩ রানেই গুটিয়ে যায় স্বাগতিকরা। অলরাউন্ডিং পারফর্মেন্সের জন্য ম্যাচ সেরা রশীদ খান।


মন্তব্য