বার্সেলোনার কোচ বরখাস্ত হচ্ছেন?

  © সংগৃহীত

আগামী মৌসুমের জন্য বিকল্প কোচ খুঁজছে বার্সেলোনা। যদিও এই মৌসুমেই বার্সেলোনার সঙ্গে চুক্তি নবায়ন করেছিলেন আরনেস্তো ভালভার্দে। কিন্তু চ্যাম্পিয়নস লিগের সেমি ফাইনালে লিভারপুলের বিপক্ষে অবিশ্বাস্য হার আর কোপা ডেল রের ফাইনালে ভ্যালেন্সিয়ার কাছে শিরোপা খোয়ানো বার্সেলোনায় ভালভার্দের ভবিষ্যৎকে বেশ শঙ্কার মুখেই ফেলে দিয়েছে।

বোর্ড সভাপতি জোসেপ মারিয়া বার্তামেউ এখনো ভালভার্দের ওপর আস্থা রাখলেও কানাঘুষো বলছে, আগামী মৌসুমের জন্য বিকল্প কোচে চিন্তা করছে বার্সেলোনা। স্প্যানিশ সংবাদমাধ্যমগুলো আজ দিনের শুরু করেছে একটি খবর দিয়ে। আর সেটি হলো আজই চাকরিচ্যুত হচ্ছেন ভালভার্দে। তাঁর জায়গায় দুজন স্প্যানিশ কোচের নাম উচ্চারিত হচ্ছে। অধিকাংশ সংবাদমাধ্যম বলছে রবার্তো মার্টিনেজের কথা। বেলজিয়াম জাতীয় দলের কোচের সঙ্গে এনরিকে সেতিয়েনের নামও শোনা যাচ্ছে।

আগামী মৌসুম শুরু হতে এখনো বেশ কিছু সময় বাকি আছে। তবে তাই বলে গুঞ্জন তো আর থেমে নেই। বেশ কয়েকটি স্প্যানিশ গণমাধ্যম বলছে, মৌসুমের শেষভাগে দুটো শিরোপা হাত থেকে ফসকে যাওয়ায় চাকরি হারাচ্ছেন ভালভার্দে। সে জন্যই অনেকে দুয়ে দুয়ে চার মিলিয়ে বলছেন, পরবর্তী মৌসুমে বার্সার ডাগআউটে সেতিয়েনকে দেখা গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

বর্তমান কোচ ভালভার্দের পারফরম্যান্সে খুশি হতে পারছেন না বেশির ভাগ বার্সা সমর্থক। এই নিয়ে টানা দুই মৌসুমে সুবিধাজনক অবস্থানে থাকার পরেও চ্যাম্পিয়নস লীগ থেকে বিদায় নিতে হয়েছে। বিশেষ করে অ্যাওয়ে ম্যাচে অতি-রক্ষণাত্মক কৌশল নেওয়াটা হিতে বিপরীত হয়েছে ভালভার্দের জন্য। গত মৌসুমে রোমার বিপক্ষে ৩ গোলের অগ্রগামিতা ধরে রাখতে পারেনি তাঁর দল, এই মৌসুমেও লিভারপুলের বিপক্ষে একই পরিণতি বরণ করতে হয়েছে তাঁকে। যে কারণে দুই মৌসুমে চারটি শিরোপা এনে দিলেও ভালভার্দের বিদায় চাচ্ছেন অনেকেই।

সেতিয়েন-মার্টিনেজ ছাড়াও আরও বেশ কয়েকজন কোচের সঙ্গে নাম জড়াচ্ছে বার্সেলোনার। বিশেষ করে এই মৌসুমে দারুণ প্রাণবন্ত ফুটবল খেলা আয়াক্সের কোচ এরিক টেন হাগ ও নিজেদেরই সাবেক খেলোয়াড় রোনাল্ড কোম্যানের ব্যাপারে গুঞ্জন শোনা যাচ্ছে। ভালভার্দে নিজের আসন ধরে রাখতে পারবেন কি না, না কি কোচ হিসেবে আসবেন নতুন কেউ, এটিই এখন বার্সা সমর্থকদের সবচেয়ে বড় প্রশ্ন।


সর্বশেষ সংবাদ