বার কাউন্সিল: অনুত্তীর্ণদের দ্বিতীয়বার লিখিত পরীক্ষার সুযোগ দিতে হাইকোর্টে রিট

  © লোগো

২০১৮ সালের ১৯ ডিসেম্বরের আগে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণদের দ্বিতীয়বার লিখিত পরীক্ষায় অংশগ্রহনের সুযোগ দিতে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়েছে। সাড়ে তিন হাজার পরীক্ষার্থীর পক্ষে আজ মঙ্গলবার এ রিট করেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির। বিচারপতি তারিক-উল হাকিমের নেতৃত্বাধীন হাইকোর্টের একক ভার্চুয়াল বেঞ্চে এই রিটের শুনানি হবে।

বার কাউন্সিলের সিদ্ধান্তে বলা হয়েছে, ২০১৮ সালের ১৯ ডিসেম্বর তারিখের পূর্বে যারা একবার লিখিত পরীক্ষায় অনুত্তীর্ণ হয়েছেন তারা দ্বিতীয়বার লিখিত পরীক্ষা দেওয়ার সুযােগ পাবেন না। তবে সরকার যদি এ সংক্রান্ত আইনের সংশােধনীর প্রয়ােগ ভূতাপেক্ষাভাবে প্রয়ােগ করার বিষয়টি উল্লেখ করে কোনাে সংশােধনী প্রদান করে কেবলমাত্র সেইক্ষেত্রে ওই তারিখের পূর্বে যারা একবার লিখিত পরীক্ষা দিয়েছেন তারাও দ্বিতীয়বার লিখিত পরীক্ষা দিতে পারবেন।

এই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে দায়েরকৃত রিট আবেদনে বলা হয়েছে, বার কাউন্সিল গত ১৫ সেপ্টেম্বর তারিখ নোটিশ দিয়ে জানায় যে, পূর্বে যারা এমসিকিউ পাশ করেছে তাদের নতুন করে এমসিকিউ পরীক্ষা দিতে হবে না। হঠাৎ করে কাউন্সিল গত ২৬ জুলাই তারিখে এসে বলছে যে, তারা লিখিত পরীক্ষার সুযোগ পাবেন না। এক মুখে দুইকথা আইনের দৃষ্টিতে কোন ভাবেই গ্রহনযোগ্য নয়।

আর উদ্দ্যেশ্যপ্রণোদিতভাবে এই রুল সংশোধন করা হয়েছে বর্তমান পরীক্ষার্থীদের সুবিধা দেয়ার জন্য। এই রিটে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ বার কাউন্সিল, বার কাউন্সিলের চেয়ারম্যান, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ও (এনরোলমেন্ট) পরীক্ষা বিষয়ক কমিটির প্রধানকে বিবাদী করা হয়েছে।


সর্বশেষ সংবাদ