পরীক্ষা বাতিল করে দ্বাদশ শ্রেণির ফল প্রকাশ করল সিবিএসই

দীর্ঘ প্রতীক্ষার অবসান, অবশেষে সোমবারই দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল প্রকাশ করলো সিবিএসই। ২০২০ সালে যাঁরা সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষায় বসেছিলো, তাঁরা সংস্থার অফিশিয়াল ওয়েবসাইট থেকেই নিজেদের ফলাফল জানতে পারবে। cbsersults.nic.in সিবিএসই বোর্ডের এই অফিশিয়াল রেজাল্ট পোর্টালেই মিলবে এ বছরের পরীক্ষার ফল।

প্রতি বছরের মতো এই বছরেও একই সঙ্গে বিজ্ঞান, বাণিজ্য এবং কলা বিভাগের ফল প্রকাশিত হয়েছে। করোনা ভাইরাস পরিস্থিতির কারণে এবার সিবিএসইর দ্বাদশ শ্রেণির বেশ কয়েকটি বিষয়ের পরীক্ষা বাতিল করতে হয়। ফলে ছাত্রছাত্রীদের অন্য পরীক্ষার ফলের সঙ্গে মূল্যায়ন করেই এবারের ফল প্রকাশ করা হয়েছে।

এদিকে সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলপ্রকাশের খবর পেয়ে পরীক্ষার্থীদের শুভকামনা জানিয়েছেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশাঙ্ক’। সিবিএসই সংশোধিত মূল্যায়ন প্রকল্পের মাধ্যমে অন্যান্য বিষয়ে পরীক্ষার্থীদের পাওয়া নম্বরগুলির ভিত্তিতে বাতিল হওয়া পরীক্ষাগুলোতেও গড় নম্বর দেওয়া হয়েছে।

সিবিএসই দ্বাদশ শ্রেণির এই ফলাফল বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে পাওয়া যাবে। পরীক্ষার্থীদের নিজেদের ফল জানার জন্যে ওই ওয়েবসাইটে গিয়ে নিজেদের স্কুল কোড এবং পরীক্ষার রোল নম্বর দিয়ে তা দেখতে হবে।

জানা গেছে, করোনা পরিস্থিতি কাটিয়ে অবস্থা অনুকূল হলে বাতিল হওয়া বিষয়গুলোতে যাঁরা পরীক্ষায় বসতে ইচ্ছুক সিবিএসই তাঁদের পরীক্ষায় বসার ব্যবস্থা করে দেবে।

সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু হয়েছিল ১৫ ফেব্রুয়ারি। ১৮ মার্চ পর্যন্ত কয়েকটি বিষয়ের পরীক্ষা হওয়ার পরে তা স্থগিত হয়ে যায় লকডাউনের কারণে।


সর্বশেষ সংবাদ