খাতা পুনঃনিরীক্ষণে এসএসসিতে জিপিএ-৫ ৭৯৩ জনের

  © ফাইল ফটো

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করা হয়েছে। এতে নতুন করে ৭৯৩ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এছাড়া সারাদেশে অন্তত ছয় হাজার পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। আজ মঙ্গলবার (৩০ জুন) ১১ শিক্ষা বোর্ডের পুনঃনিরীক্ষণ ফল প্রকাশ করা হয়।

জানা গেছে, পুনঃনিরীক্ষণে ফেল থেকে জিপিএ-৫ কিংবা অন্য গ্রেডের জিপিএতে পরিবর্তন হয়েছে। অনেকে পাস থেকে ফেলও হয়েছে। গণিত ও ইংরেজি বিষয়ের খাতায় সবচেয়ে বেশি পরিবর্তন হয়েছে। সারাদেশে মোটা দুই লাখ ৩৪ হাজার ৪৭১ জন শিক্ষার্থী খাতা চ্যালেঞ্জ করে। উত্তরপত্র পুনর্মূল্যায়নের জন্য মোট চার লাখ ৮১ হাজার ২২২ বিষয়ে আপত্তি তোলা হয়।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহবায়ক অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, খাতা পুনর্মূল্যায়নে সবকটি উত্তরে নম্বর দেয়া, গণনা, প্রাপ্ত নম্বর ওএমআর শিটে উত্তোলনে ভুল হয়েছে কি-না এবং প্ওএমআর শিটের বৃত্ত ভরাট পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হয়েছে। গণিত ও ইংরেজি বিষয়ের ফল তুলনামূলক বেশি পরিবর্তন হয়েছে।

তিনি বলেন, শিক্ষকরা কি কারণে এ ধরনের ভুল করেছেন তা জানতে চাওয়া হবে। যেসব শিক্ষকের ভুল ধরা পড়ছে তাদেরকে দুই বছর খাতা মূল্যায়ন থেকে বিরত রাখা হবে। কারোর ইচ্ছাকৃত অবহেলা প্রমাণ হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

সূত্র মতে, ঢাকা বোর্ডে এক লাখ ৪৬ হাজার ২৬০টি, বরিশালে ২৩ হাজার ৮৫০টি, রাজশাহীতে ৪৪ হাজার ৬১টি, সিলেটে ২৩ হাজার ৭৯০টি, কুমিল্লা বোর্ডে ৩৯ হাজার ৩০৩টি, চট্টগ্রামে ৫২ হাজার ২৪৬টি, দিনাজপুরে ৪০ হাজার ৭৫টি, ময়মনসিংহে ৩১ হাজার ৩৩১টি, মাদরাসা বোর্ডে ২৮ হাজার ৪৮৪টি রয়েছে। এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডে ১৭ হাজার ৫৩৮টি খাতা পুনর্মূল্যায়নের আবেদন করা হয়।

আবেদনের পর পুনঃনিরীক্ষণে ছয় হাজার ২৬৪ জনের ফল পরিবর্তন হয়েছে। নতুন করে ৭৯৩ জন জিপিএ-৫ পেয়েছে। ঢাকা শিক্ষা বোর্ডে ফেল থেকে পাস করেছে ১০৫ জন। নতুন জিপিএ-৫ পেয়েছে ২৯৯ জন। ফল পরিবর্তন হয়েছে মোট দুই হাজার ২৪৩ পরীক্ষার্থীর।

দিনাজপুর শিক্ষা বোর্ডে মোট জিপিএ পরিবর্তন হয়েছে ৩৬৭ জনের। আর নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৫০ জন। নতুন পাস করেছে ৩৫ জন। সিলেট শিক্ষা বোর্ডে ১৬৫ শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। ফেল থেকে পাস ২৩ জন শিক্ষার্থীর। নতুন জিপিএ-৫ ৩০ জনের।

ময়মনসিংহ শিক্ষা বোর্ডে পাস করেছে ৪৭ জন। নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৪৩ জন। তবে উত্তীর্ণ দুই পরীক্ষার্থী ফেল করেছে। আর ৩৬৪ জনের ফল পরিবর্তন হয়েছে। রাজশাহী বোর্ডে পাস করেছে ৩৪ জন। নতুন জিপিএ-৫ পেয়েছে ১৪০ জন। নতুন তিন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাস করেছে ৪১ জন। জিপিএ-৫ পেয়েছে ৬৩ জন। মোট ৬০৯ জনের ফল পরিবর্তন হয়েছে। বরিশাল শিক্ষা বোর্ডে পাস করেছে ২৫ জন। জিপিএ-৫ পেয়েছে ১১ জন। ১৩৯ জনের ফল পরিবর্তন হয়েছে। এছাড়া যশোরে ফল পরিবর্তন হয়েছে ১২৩ জনের। ফেল থেকে পাস ৪৪ জনের। নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৪৫ জন। কুমিল্লায় ফল পরিবর্তন হয়েছে ৪৪১ জনের। জিপিএ-৫ পেয়েছে ৬১ জন। ফেল থেকে পাস ৬২ জনের।

এদিকে মাদরাসা বোর্ডে ফল পরিবর্তন হয়েছে ২৪৩ জনের। নতুন জিপিএ-৫ পেয়েছে ৩৩ জন। পাস করেছে ১০৫ জন। দুই শিক্ষার্থীর পুনঃনিরীক্ষণে ফেল করেছেন। কারিগরি বোর্ডে এক হাজার ১৭১ জনের ফল পরিবর্তন হয়েছে। এক হাজার ১২৪ জন পাস করেছে। নতুন জিপিএ-৫ পেয়েছে ১৮ জন।


সর্বশেষ সংবাদ