এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ

  © ফাইল ফটো

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। আজ আজ রবিবার (৩১ মে) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ফল প্রকাশ করেন। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ভিডিও কনফারেন্সে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, পরিস্থিতি বিবেচনা করে শিক্ষার্থীদের নিরাপত্তায় ধাপে ধাপে সব শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে। এসময় পাস করা শিক্ষার্থীদেরকে শুভেচ্ছা জানান তিনি। এছাড়া আত্মবিশ্বাস নিয়ে দুর্যোগ মোকাবিলা করতে হবে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। এবার পাসের হার ৮২ দশমিক ৮৭ ভাগ।

প্রকাশিত ফলাফল অনুযায়ী বরিশাল বোর্ডে পাসের হার ৭৯.৭০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে চার হাজার ৪৮৩ জন। আর যশোর বোর্ডে পাসের হার ৮৭.৩১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৭৬৪ জন। এছাড়া ময়মনসিংহ বোর্ডে পাসের হার ৮০.১৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে সাত হাজার ৪৩৪ জন।

সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার ৭৮.৭৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে চার হাজার ২৬৩ জন। কুমিল্লা বোর্ডে পাসের হার ৮৫.২২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ২৪৫ জন। দিনাজপুর শিক্ষা বোর্ডে পাসের হার ৮২.৭৩ শতাংশ। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ৮৬ জন। আর রাজশাহী শিক্ষা বোর্ডে পাস করেছে ৯০.৩৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ১৬৭ জন।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ৮৪.৭৫ শতাংশ শিক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার আট জন। ঢাকা বোর্ডে পাসের হার ৮২.৩৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩৬ হাজার ৪৭ জন। মাদ্রাসা বোর্ডে ৮২.৫৫ শতাংশ পাস করেছে। আর কারিগরিতে পাস করেছে ৭২.৭০ শতাংশ।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফেসবুক লাইভে এসএসসির ফলাফলের বিস্তারিত জানাচ্ছেন। তবে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এবার ফল জানার সুযোগ থাকছে না। মোবাইলে এসএমএসের মাধ্যমে বা ওয়েবসাইটে ফল জানা যাবে।

যেভাবে জানা যাবে ফল: এবারও যে কোনো মোবাইল থেকে এসএমএস করে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল জানা যাবে। তবে ফল পেতে যারা প্রি-রেজিস্ট্রেশন করেছেন ফল প্রকাশের সঙ্গে সঙ্গে তারা এসএমএসে ফল পেয়ে যাবেন।

এসএসসির ফল জানতে SSC লিখে একটি স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

দাখিলের ফল পেতে Dakhil লিখে একটি স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠিতে হবে।

আর কারিগরি বোর্ডের এসএসসির ফল পেতে SSC লিখে একটি স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

ওয়েবসাইট থেকেও পরীক্ষার ফল পাওয়া যাবে।(http://www.educationboardresults.gov.bd/)- ওয়েবসাইটে শিক্ষার্থীদের রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ফল জানা যাবে।

মোবাইলে এসএমএসের পাশাপাশি নিজ নিজ শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে। এছাড়া জেলা প্রশাসক (ডিসি) এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) ই-মেইলে কেন্দ্র ও প্রতিষ্ঠানের ফল পাওয়া যাবে। প্রয়োজনে ডিসি ও ইউএনও’র অফিস থেকে ফলাফলের হার্ডকপি সংগ্রহ করা যাবে বলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি জানিয়েছে।

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী অংশ নিয়েছেন। গত কয়েক বছর ধরে পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে এসএসসি পরীক্ষার ফল ঘোষণা করা হলেও এবার করোনাভাইরাসের সংক্রমণের কারণে তা সম্ভব হয়নি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ