কাল এসএসসি ও সমমানের ফল

ফল মিলবে মুঠোফোনে, আনন্দ-উল্লাস চার দেয়ালে

  © ফাইল ফটো

আগামীকাল রবিবার (৩১ মে) চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। এরমধ্য দিয়ে প্রায় ২০ লাখ ফলপ্রত্যাশী এবং তাদের অভিভাবকদের দুশ্চিন্তা এবং উৎকণ্ঠার অবসান ঘটবে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে এবার গতানুগতিক প্রক্রিয়ায় এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হবে না। মুঠোফোনের ক্ষুদেবার্তার মাধ্যমে ফল জানবে ফলপ্রত্যাশী। তাই ফল প্রকাশের পর এবার স্কুলে স্কুলে তাদের আনন্দ-উল্লাস এবার দেখা যাবে না। বাসা-বাড়ির চার দেয়ালেই তাদের আনন্দ-উল্লাস সীমাবদ্ধ থাকবে।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আগামীকাল রবিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলের সারসংক্ষেপ ঘোষণা করবেন। পরে বেলা ১১টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফেসবুক লাইভের মাধ্যমে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন। এর পরপরই শিক্ষার্থীরা মুঠোফোনের ক্ষুদেবার্তার মাধ্যমে ফল জানতে পারবে। তাছাড়া শিক্ষা বোর্ডের ওয়েবসাইটেও ফল প্রকাশিত হবে।

এদিকে, মুঠোফোনের ক্ষুদেবার্তার মাধ্যমে ফল জানতে প্রি-রেজিস্ট্রেশন করতে পারবে ফলপ্রত্যাশীরা। সেজন্য টাইপ করতে হবে এই নিয়মে— SSC<>Board Name<>Roll<>Year। আর এটি পাঠিয়ে দিতে হবে 16222 নাম্বারে। একজন যতবার খুশি ততবার পাঠাতে পারলেও সেজন্য চার্জ প্রযোজ্য হবে।

আন্তঃশিক্ষা বোর্ড চেয়ারম্যান বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মুহা. জিয়াউল হক বলেন, মুঠোফোনের প্রাক-নিবন্ধনের মাধ্যমে এবার ফলাফল পাওয়া যাবে। মোবাইল ফোন অপারেটর টেলিটকের সাথে এ বিষয়ে চুক্তি হয়েছে।

তিনি বলেন, যারা প্রাক-নিবন্ধন করবে, তাদের কাছে টেলিটক ফলাফল পৌঁছে দেবে। ফল প্রকাশের এক ঘণ্টার মধ্যে ফল পেয়ে যাবে সবাই। কয়েক বছর ধরে তিন মাসের মধ্যে ফল প্রকাশ করা হলেও এবার করোনার কারণে তা পিছিয়ে গেছে বলে তিনি জানান। 

এর আগে ২০ মে ফলপ্রত্যাশীদের জন্য ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড তিনটি নির্দেশনা দেয়। বোর্ডের চেয়ারম্যান মুহা. জিয়াউল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড-১৯ পরিস্থিতিতে এ বছর এসএসসি পরীক্ষার ফল প্রকাশ হতে যাচ্ছে। এই মহামারীকালে সংশ্লিষ্ট সকলকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনার আলোকে নিম্নোক্ত নির্দেশাবলী মেনে ফল সংগ্রহ করতে হবে।

ফলপ্রত্যাশীদের জন্য পালনীয় নির্দেশনাগুলো হলো—

১) চলতি বছর এসএসসি পরীক্ষার ফল অনলাইনে প্রকাশিত হবে। পরীক্ষা কেন্দ্র কিংবা শিক্ষাপ্রতিষ্ঠানে কোন ফল প্রেরণ করা হবে না। কাজেই কোনো অবস্থাতেই ফল প্রকাশের দিন শিক্ষা প্রতিষ্ঠানে জমায়েত হওয়া যাবে না।

২) যারা মুঠোফোনের ক্ষুদেবার্তার মাধ্যমে ফল পেতে ইচ্ছুক তাদেরকে ফলাফল প্রকাশের পূর্বেই নিম্নোক্ত পদ্ধতিতে নিবন্ধন করতে হবে। (প্রাক-নিবন্ধনের জন্য যেকোনো মোবাইল অপারেটরের নম্বর থেকে SSC Board Name (প্রথম তিন অক্ষর) Roll Year লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে)। ফলাফল প্রকাশের সাথে সাথেই প্রাক-নিবন্ধনের পরীক্ষার্থীদের মোবাইল নম্বরে তাদের ফলাফল পৌঁছে যাবে।

৩) শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে ফলাফল জানা যাবে।


সর্বশেষ সংবাদ