ভারত

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার তারিখ ঘোষণা

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার তারিখ ঘোষণা
  © ফাইল ফটো

ভারতে দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। করোনাভাইরাস ও লকডাউনের জেরে বেশ কয়েকটি পরীক্ষা বাকি থাকতেই তা বন্ধ হয়ে যায়। সেই পরীক্ষাগুলোর সময়সূচী প্রকাশ করল বোর্ড।

আজ সোমবার সকালে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয় টুইট করে জানিয়েছে, ‘প্রোমোশন এবং পরবর্তী শিক্ষাবর্ষে ভর্তির কথা মাথায় রেখে ২৯টি গুরুত্বপূর্ণ বিষয়ে পরীক্ষা নেওয়া হবে।’

সংশ্লিষ্ট বোর্ড সূত্র জানায়, বাকি পরীক্ষাগুলো হবে ১ জুলাই থেকে ১৫ জুলাইয়ের মধ্যে। ২৯টি বিষয়ের পরীক্ষা হবে এই সময়ের মধ্যে। তার মধ্যে উত্তর-পূর্ব দিল্লির দশম শ্রেণীর পরীক্ষার্থীদের ৬টি বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। এই বিষয়গুলো হল- হিন্দি কোর্স এ, হিন্দি কোর্স বি, ইংলিশ কমিউনিকেশন, ইংলিশ ল্যাঙ্গুয়েজ অ্যান্ড লিটারেচার, বিজ্ঞান এবং সমাজ বিজ্ঞান। ১, ২, ২০ এবং ১৫ জুলাইয়ের মধ্যে এই পরীক্ষাগুলো হবে।

দেশটিতে দ্বাদশ শ্রেণীর যে বিষয়ে পরীক্ষাগুলো হবে তার মধ্যে রয়েছে- বিজনেস স্টাডিজ, ভূগোল, হিন্দি (কোর), হিন্দি(ইলেক্টিভ), হোম সায়েন্স, সোশিওলজি, কম্পিউটার সায়েন্স (ওল্ড), কম্পিউটার সায়েন্স (নিউজ), ইনফরমেশন প্র্যাকটিস (ওল্ড), ইনফরমেশন প্র্যাকটিস (নিউ), ইনফরমেশন টেকনোলজি এবং বায়ো-টেকনোলজি।

দেশটির উত্তর-পূর্ব দিল্লির দ্বাদশ শ্রেণীর পরীক্ষার্থীদের যে বিষয়ে পরীক্ষা হবে এই নির্ধারিত সময়ের মধ্যে সেগুলো হল- ইংলিশ (কোর), অঙ্ক, অর্থনীতি, বায়োলজি, রাষ্ট্রবিজ্ঞান, ইতিহাস, ইংলিশ ইলেক্টিভ-এন, ইংলিশ ইলেক্টিভ-সি, পদার্থবিদ্যা, রসায়ন এবং বাণিজ্য।


মন্তব্য