২৮ মে’র মধ্যে এসএসসি পরীক্ষার ফল

  © ফাইল ফটো

আগামী ২১ মে’র পর যেকোনো দিন এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের প্রস্তুতি শুরু করেছে সরকার। সে অনুযায়ী আগামী ২৮ মে’র মধ্যে ফল প্রকাশ হতে পারে বলে শিক্ষা বোর্ড সূত্র জানিয়েছে।

জানা গেছে, এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে। এরপর ২১ মে’র পর ফল প্রকাশ করার জন্য শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড কমিটি। সেটি প্রধানমন্ত্রীর কাছে পাঠাবে মন্ত্রণালয়।

সে অনুযায়ী, ঈদের আগে বা পরে প্রধানমন্ত্রী সময় নির্ধারণ করবেন। তখন পরীক্ষার ফল প্রকাশ করা হবে। ঢাকা শিক্ষা বোর্ড সূত্র জানিয়েছে, চলতি মাসের মধ্যেই এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। সে অনুযায়ী, সবগুলো শিক্ষা বোর্ড দুই শিফটে কাজ করছে। সব ঠিক থাকলে ২৬ থেকে ২৮ মে’র মধ্যে ফলাফল প্রকাশ করা হতে পারে।

এবারও স্ব স্ব শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ফল প্রকাশ করা হবে। পাশাপাশি টেলিটকের মাধ্যমে এসএমএস করে পরীক্ষা ফল জানা যাবে। তবে ঘরের বাইরে না গিয়ে কীভাবে সহজেই সবার কাছে ফলাফল পৌঁছে দেয়া যায় সে চেষ্টা চলছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নাজমুল হক আজ রোববার গণমাধ্যমকে বলেন, ‘২১ মে’র পর এসএসসি-সমমান পরীক্ষার ফল প্রস্তুতের কাজ শেষ হবে। বিষয়টি আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড থেকে জানানো হয়েছে।’

তিনি বলেন, ‘এর ভিত্তিতে আমরা প্রধানমন্ত্রীর সময় চেয়ে প্রস্তাব পাঠাব। চলতি সপ্তাহের মধ্যে এ প্রস্তাব পাঠানো হবে। প্রধানমন্ত্রী যেদিন সময় দেবেন সেদিেই ফলাফল প্রকাশ করা হবে।’

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ২১ মে’র মধ্যে ফলাফল প্রস্তুত হয়ে যাবে। তাই এরপর যেকোনো দিন ফল প্রকাশ করা সম্ভব হবে। সেজন্য আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের পক্ষ থেকে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব দেয়া হয়েছে।

জানা গেছে, ডাক বিভাগের মাধ্যমে ঢাকার বাইরের উত্তরপত্র দ্রুত নিয়ে এসেছে বোর্ড। ইতোমধ্যে ওএমআর শিটের স্ক্যানিং কাজ শেষ হওয়ার পথে। কাজ দ্রুত এগিয়ে নিতে সবাই দুই শিফটে কাজ করছেন। প্রায় শতভাগ উত্তরপত্র চলে এসেছে। সে মোতাবেক ২৬ থেকে ২৮ মে’র ফলাফল প্রকাশের সম্ভবনা রয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক গণমাধ্যমকে বলেন, ‘ফলাফল দ্রুত তৈরি করতে দুই শিফটে কাজ চলছে। উত্তরপত্র দ্রুত নিয়ে আসতে ডাক বিভাগ যথেষ্ট সহায়তা করছে। আশা করছি, এ মাসের শেষ দিকে ফল প্রকাশ করা যাবে।’


সর্বশেষ সংবাদ