শুধুমাত্র উচ্চশিক্ষার শেষ বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষা নেবে ভারত

  © ইন্ডিয়ান এক্সপ্রেস

ভারতের মহারাষ্ট্র উচ্চ ও কারিগরি শিক্ষামন্ত্রী উদয় সামন্ত বলেছেন, মহারাষ্ট্রের কলেজগুলোতে জুলাই মাসে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ পরীক্ষা কেবলমাত্র চূড়ান্ত বছরের শিক্ষার্থীদের জন্য। -খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের

আজ শুক্রবার শিক্ষামন্ত্রী উদয় সামন্ত বলেন, জুলাইয়ে পরীক্ষার বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলো দুই দিনের মধ্যে সময়সূচীর শিক্ষার্থীদের অবহিত করবে। এছাড়া লকডাউন চলাকালীন শিক্ষার্থীদের উপস্থিতিও বিশেষ বিবেচনায় নেওয়া হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাস পরিস্থিতি পর্যালোচনা করতে ছয় সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছিল। কমিটি গত ৬ মে তার প্রতিবেদন জমা দিয়েছে। পরে প্রতিবেদনটি রাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এবং রাজ্যপালের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত দেওয়া হয়েছে।

কমিটিতে মুম্বাই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুহাস পেডনেকার, সাবিত্রিভাই ফুলে পুনে বিশ্ববিদ্যালয় (এসপিপিইউ) উপাচার্য নিতিন করমালকার, এসএনডিটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শশীকলা ওয়াঞ্জারি, কোলাপুরের শিবাজি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দেবানাদ শিন্ডে, প্রযুক্তি শিক্ষা পরিচালক অভয় ওয়াঘ, উচ্চশিক্ষা পরিচালক ধনরাজ মানেকে যুক্ত ছিলেন।

জানা গেছে, দেশটিতে চলমান লকডাউনের কারণে এই বছর কেবলমাত্র স্নাতক এবং স্নাতকোত্তর কোর্সের চূড়ান্ত-সেমিস্টার শিক্ষার্থীদের জন্য পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশিকা অনুযায়ী জুলাই মাসে এ পরীক্ষা নেওয়া হবে। রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোতে প্রায় আট লাখ চূড়ান্ত বর্ষের শিক্ষার্থীদের সামাজিক দূরত্বের নিয়ম অনুসরণ করে এ পরীক্ষায় অংশ নেবেন।


সর্বশেষ সংবাদ