৪০তম বিসিএস: লিখিত পরীক্ষার সময়সূচি চলতি মাসেই

  © ফাইল ফটো

গত জুলাইয়ে ৪০তম বিসিএস প্রিলিমিনারীর ফল প্রকাশের পর পার হয়েছে প্রায় চার মাস। এবার লিখিত পরীক্ষার জন্য তোড়জোড় শুরু করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী নভেম্বরের মাঝামাঝি লিখিত পরীক্ষা নেওয়া হতে পারে বলে পিএসসির দায়িত্বশীল সূত্র জানিয়েছে।

সূত্র মতে, ৪০তম বিসিএস পরীক্ষার প্রক্রিয়া দ্রুত শেষ করার লক্ষ্যে কাজ করছে পিএসসি। এছাড়া আগামীতে ৪১তম বিসিএস পরীক্ষার কার্যক্রমও শুরু হবে। যতদ্রুত সম্ভব ৪০তম বিসিএসের কার্যক্রম শেষ করা হবে।

এজন্য চলতি অক্টোবর মাসেই লিখিত পরীক্ষার সময়সূচী প্রকাশ করার পরিকল্পনা রয়েছে কমিশনের। সব কিছু ঠিক থাকলে আগামী নভেম্বরের মাঝামাঝি সময়ে লিখিত পরীক্ষা শুরু হবে।

এ ব্যাপারে পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক গণমাধ্যমকে বলেছেন, ‘আমরা সবসময়ই পরীক্ষার্থীদের জন্য কাজ করি। এ লক্ষ্যে ৪০তম বিসিএস প্রক্রিয়া দ্রুত শেষ করা হবে। নভেম্বরের মাঝামাঝি লিখিত পরীক্ষা নেওয়ার সম্ভাবনা রয়েছে। কেন্দ্র যাচাই করার পাশাপাশি পরীক্ষকরা প্রশ্নপত্র প্রস্তুত করছেন। 

গত জুলাইয়ে প্রকাশিত ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় ২০ হাজার ২৭৭ জন উত্তীর্ণ হন।পরীক্ষায় অংশ নিয়েছিলেন তিন লাখ ২৭ হাজার। এতে দেশের ইতিহাসে সবচেয়ে বেশি আবেদন করেন ৪০তম বিসিএসে। এই বিসিএসে ৪ লাখ ১২ হাজার ৫৩২ টি আবদেন পড়ে।

গত বছরের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি এবং ৩০ সেপ্টেম্বর থেকে আবেদন গ্রহণ শুরু হয়। ৪০তম বিসিএসের মাধ্যমে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেয়া হবে। ক্যাডার অনুসারে প্রশাসনে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেয়ার কথা রয়েছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ