এইচএসসি ফল পুনর্মূল্যায়ন: চট্টগ্রাম বোর্ডে ফেল থেকে পাশ ৪৭

  © ফাইল ছবি

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসির ফল পুনঃনিরীক্ষণের পর ৩৬৫ জনের ফলাফলে পরিবর্তন এসেছে। পুনঃনিরীক্ষণে পাশ করেছে আরও ৪৭ জন। নতুন করে জিপিএ-৫ পেয়েছে আরও ২৪ জন। উত্তরপত্র পুনঃনিরীক্ষণের পর আজ শুক্রবার চট্টগ্রাম শিক্ষাবোর্ড এ ফলাফল ঘোষণা করে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, এ বছর চট্টগ্রাম বোর্ডে পাশের হার ছিল ৬২ দশমিক ১৯ শতাংশ। সবচেয়ে বেশি উত্তরপত্র পুনঃনিরীক্ষার জন্য সবচেয়ে বেশি আবেদন জমা পড়ে ইংরেজি বিষয়ের। ৭১৬৬ জন শিক্ষার্থী ইংরেজি প্রথমপত্র এবং ৫৮৪৯ জন শিক্ষার্থী দ্বিতীয়পত্রের জন্য আবেদন করেন।  

শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান বলেন, ‘৩৬৫ জন পরীক্ষার্থীর ফল পুনঃনিরীক্ষণের আবেদন করেছিল। এর মধ্যে যাচাই-বাছাইয়ের পর ৩৪৪ জন পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। পুনঃনিরীক্ষণের পরও ২১ জন ফেল করেছেন। ফেল থেকে পাশ করেছে ৪৭ জন। সর্বমোট গ্রেড পরিবর্তন হয়েছে ২৯৭ জন পরীক্ষার্থীর।’

জানা যায়, গত ১৭ জুলাই এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। ফল প্রকাশের পর ১৬ হাজার ৬৭৬ জন পরীক্ষার্থী মোট ৫৪ হাজার ২৭৫টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেন। এই বছর চট্টগ্রাম শিক্ষাবোর্ডে মোট  জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২ হাজার ৮৬০ জন। পুনঃনিরীক্ষণের পর সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৮৮৪ জন।


সর্বশেষ সংবাদ