এবারও রাজশাহী বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তিতে শীর্ষে বগুড়া

  © সংগৃহীত

বরাবরের মতো এবারও এইচএসসি ও সমমানের পরীক্ষায় ভাল ফলাফল করেছে বগুড়া জেলার শিক্ষার্থীরা। জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে রাজশাহী শিক্ষা বোর্ডের মধ্যে শীর্ষ অবস্থান ধরে রেখেছে এই জেলার শিক্ষার্থীরা। তবে পাশের হারে গত বছরের তুলনায় এক ধাপ পিছিয়ে দ্বিতীয় হয়েছে এই জেলা।

ঘোষিত ফলাফল অনুযায়ী এবার রাজশাহী শিক্ষা বোর্ডে গড় পাশের হার ৭৬ দশমিক ৩৮ শতাংশ। এর মধ্যে রাজশাহী জেলার কলেজগুলো থেকেই সর্বাধিক ৮২ দশমিক ৭৪ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বগুড়া জেলার কলেজগুলো থেকে ৮১ দশমিক ১৮ শতাংশ শিক্ষার্থী পাশ করেছে।

রাজশাহী শিক্ষা বোর্ডে এবার ৬ হাজার ৭২৯ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে বগুড়া থেকে সর্বোচ্চ ২ হাজার ৪৩৭ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। তালিকার দ্বিতীয় স্থানে থাকা রাজশাহী জেলার কলেজগুলো থেকে এবার ২ হাজার ১২৪ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। ২০১৮ সালের এইচএসসির ফলাফলে বগুড়ার শিক্ষার্থীরা পাশের হার এবং জিপিএ-৫ প্রাপ্তি- উভয় ক্ষেত্রেই এই বিভাগে শীর্ষস্থান দখল করেছিল।

বগুড়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে খোঁজ নিয়ে জানা গেছে, বগুড়ায় জিপিএ ৫ প্রাপ্তিতে শীর্ষে রয়েছে সরকারি আজিজুল হক কলেজ। এখানে জিপিএ ৫ পেয়েছে ৮৬১জন শিক্ষার্থী। বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ থেকে অংশ নেয়া ৭৩২ শিক্ষার্থীর সবাই উত্তীর্ণ হয়েছে এবং তাদের মধ্যে ৩৮২জন জিপিএ ৫ পেয়েছে।

বগুড়া মহিলা কলেজ থেকে জিপিএ-৫ পেয়েছে ১৩ জন শিক্ষার্থী। বগুড়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ থেকে জিপিএ-৫ পেয়েছে ১৭ জন শিক্ষার্থী। বগুড়া আমর্ড পুলিশ ব্যাটালিয়ন স্কুল এন্ড কলেজ থেকে জিপিএ-৫ পেয়েছে ১৩২ জন শিক্ষার্থী। নিশিন্দারা ফকির উদ্দিন স্কুল ও কলেজ থেকে জিপিএ-৫ পেয়েছে ৩ শিক্ষার্থী। সরকারি শাহ্ সুলতান কলেজ থেকে জিপিএ-৫ পেয়েছে ১৯৫ জন শিক্ষার্থী। বগুড়া বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ থেকে জিপিএ ৫ পেয়েছে ১৪৫ জন শিক্ষার্থী।


সর্বশেষ সংবাদ