পরীক্ষায় নকলের নতুন রেকর্ড, ৯৫৯ জনের খাতায় একই উত্তর!

  © সংগৃহীত

পরীক্ষার খাতা দেখতে গিয়ে শিক্ষকদের চক্ষু চড়কগাছ। তাঁরা দেখলেন, দ্বাদশ শ্রেণির ৯৫৯ জন পরীক্ষার্থীর খাতায় যা উত্তর লেখা আছে, তা হুবহু এক। শুধু তাই নয়, ওই সব উত্তরপত্রে যে ভুলগুলি আছে তাও মিলে যাচ্ছে। নকল করার এই নতুন দৃষ্ঠান্ত ঘটেছে ভারতে।

চলছিল দ্বাদশ শ্রেণির পরীক্ষার খাতা দেখা। সেই খাতা দেখতে দেখতে চোখ কপালে উঠল গুজরাত সেকেন্ডারি অ্যান্ড হায়ার সেকেন্ডারি এডুকেশন বোর্ডের শিক্ষকদের। গণহারে নকলের এই ঘটনা সামনে আসতেই নড়েচড়ে বসেছেন বোর্ড কর্মকর্তারা।

তাঁরা জানিয়েছেন, রাজ্যে দ্বাদশ শ্রেণির পরীক্ষায় এত বড় নকলের ঘটনা আগে কখনও ঘটেনি। অ্যাকাউন্টিং, অর্থনীতি, ইংরেজি সাহিত্য এবং রাশিবিজ্ঞানে এই টুকলির হার সবথেকে বেশি দেখতে পাওয়া গিয়েছে বলে জানিয়েছে বোর্ড।

বিষয়টি সামতে আসতেই দানা বেঁধেছে বিতর্ক। নকল করে পরীক্ষা দেওয়া ওই সব পরীক্ষার্থীর ফল ২০২০ সাল অবধি আটকে রাখা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এই নকলের ঘটনাগুলি যে সকল পরীক্ষাকেন্দ্রে ঘটেছে, নজরে রাখা হচ্ছে সেই সব কেন্দ্রগুলোতেও। জানা গেছে, জুনাগড় ও গির-সোমনাথ জেলাতেই এই গণ নকলের ঘটনা বেশি ঘটেছে।

যদিও পরীক্ষায় নকলের ঘটনা ভারতে এই প্রথম নয়। এর আগেও বিভিন্ন জায়গায় নকলের ঘটনা সামনে এসেছে। কিন্তু এক সঙ্গে এত জনের নকলের ঘটনা বেশ বিরল বলেই মনে করছেন বোর্ড কর্মকর্তারা। খবর: আনন্দবাজার।


সর্বশেষ সংবাদ