পাবলিক পরীক্ষায় জিপিএর নতুন নিয়মে যা থাকছে

  © সংগৃহীত

দেশের পাবলিক পরীক্ষায় জিপিএ নিয়ে নতুন নিয়ম প্রবর্তিত হতে পারে বলে কয়েকদিন ধরেই আলোচনা চলছে। সংশ্লিষ্ট বোর্ড এবং মন্ত্রণালয় থেকেও এ ব্যাপারে গণমাধ্যমকে তথ্য দেওয়া হয়েছে। তবে জিপিএ’র ক্ষেত্রে কি ধরণের পরিবর্তন আসতে পারে সে ব্যাপারে স্পষ্ট করে কিছু বলা হয়নি।

সংশ্লিষ্টসূত্রগুলো জানিয়েছে, জেএসসি, এসএসসি, এইচএসসি ও সমমানের মতো পাবলিক পরীক্ষায় গ্রেড পয়েন্ট অ্যাভারেজ (জিপিএ) ৫ পয়েন্ট আর থাকছে না। এর স্থলে ফলাফল প্রকাশের ক্ষেত্রে জিপিএ-৫–এর পরিবর্তে ৪ ধরা হবে। বর্তমানে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে সিজিপিএর সর্বোচ্চ সূচক ৪ ধরে ফল প্রকাশ করা হয়।

এ ধরণের পরিবর্তনের জন্য কাজ শুরু করেছে বোর্ডগুলো। জানা গেছে, জিপিএ কোন স্তর কত নম্বরের হবে তা নিয়ে কাজ করছে তারা। বর্তমানে ৮০ থেকে ১০০ নম্বরে জিপিএ-৫ ধরা হয়। সবগুলো বিষয়ে ৮০ নম্বর পেলে গোল্ডেন জিপিএ পাওয়ার কথাও প্রচলিত রয়েছে। নতুন নিয়মে সেটির পরিবর্তে ৪ হবে সর্বোচ্চ পয়েন্ট।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, জিপিএ-৪ ধরে বিদ্যমান সাতটি স্তরের পরিবর্তে ১৩টি করার একটি প্রস্তাব করা হচ্ছে। এছাড়া বিকল্প আরও দুটি প্রস্তাব থাকবে। এখন কেউ গড়ে ৮০ নম্বর পেলেও সূচক জিপিএ-৫, ৯৯ পেলেও ফল একই। আবার ৭৯ পেলেও ১ নম্বরের জন্য জিপিএ-৫ হয় না। নতুন নিয়মে ৯০ থেকে ১০০–এর মধ্যে নম্বর পেলে জিপিএ-৪ ধরা হবে। এতে ১৩ স্তর থাকবে।

অপর প্রস্তাবে ৯৫ থেকে ১০০–এর মধ্যে নম্বর পাওয়াদের সর্বোচ্চ গ্রেডে রাখা হবে। সর্বশেষ প্রস্তাবে সর্বোচ্চ সূচক ৪ ধরে ১০০ এর মধ্যে প্রাপ্ত নম্বরকে ২৫ দিয়ে ভাগ করে যে ফল হবে সেটিউ চূড়ান্ত হবে। এছাড়া পাস নম্বর ৩৩–এর পরিবর্তে ৪০ করা নিয়েও আলোচনা চলছে বলে জানা গেছে।

বর্তমান পদ্ধতি ও প্রস্তাবিত নতুন পদ্ধতি

নতুন নিয়মের জিপিএর স্তরের ব্যাপারে তিনটি বিকল্প প্রস্তাব শিগগিরই শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেবে সংশ্লিষ্ট বোর্ডগুলো। আগামী জেএসসি পরীক্ষা থেকে নতুন এই পদ্ধতি চালুর পরিকল্পনা করছে তারা। সংশ্লিষ্টদের প্রত্যাশা, এনিয়মের কারণে পড়াশোনার ক্ষেত্রে তেমন প্রভাব পড়বে না। কেবল ফলাফল প্রকাশ করা হবে নতুন নিয়মে।

যশোর শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আমিরুল আলম খান বলেন, এভাবে ফল তৈরি হতে পারে। তবে পরিবর্তন শিক্ষাবর্ষের শুরুতেই ঘোষণা করা উচিত। অন্যথায় বিভ্রান্তি তৈরি হতে পারে। অবশ্য দেশের বিশ্ববিদ্যালয় এবং বিদেশের সঙ্গে সামঞ্জস্য আনতেই এই পরিবর্তন আনা হচ্ছে বলে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক জানিয়েছেন।

জানা গেছে, ২০০৩ সালে জিপিএ-৫ সর্বোচ্চ সূচকে প্রথম ফল প্রকাশ করা হয়। তবে দেশের বিশ্ববিদ্যালয়সহ পৃথিবীর অধিকাংশ দেশে সিজিপিএ-৪ ধরে ফল তৈরি হয়। অবশ্য বিশ্ববিদ্যালয়গুলোয় কয়েক বছরের ফল যোগ করে সিজিপিএ তৈরি হয়। কিন্তু পাবলিক পরীক্ষায় একটি পরীক্ষার ভিত্তিতে ফল তৈরি হওয়ায় তা জিপিএ পদ্ধতিতে করতে হবে।